'ঘাতকরা মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ ধ্বংস করতে চেয়েছিল'

'ঘাতকরা মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ ধ্বংস করতে চেয়েছিল'

 

প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, বঙ্গবন্ধুকে হত্যা করে ঘাতকরা মুক্তিযুদ্ধের চেতনা, মূল্যবোধ এবং রূপকল্পকে ধ্বংস করতে চেয়েছিল। কিন্ত তাদের সেই হীন উদ্দেশ্য সফল হয়নি।

তিনি মঙ্গলবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।  

ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এ উপলক্ষে দূতাবাস থেকে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়।  
এছাড়াও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনসহ বিদেশে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন ও দূতাবাস সমূহে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল জাতির পিতার ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।  

কর্মসূচির মধ্যে ছিল সকালে দূতাবাস ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত করা, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর ভিডিও প্রদর্শন এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের জন্য দোয়া।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ আগস্ট সকাল সোয়া ৯টায় স্থায়ী মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালনের কর্মসূচি শুরু করা হয়। এরপর ১৫ আগস্টের শহীদদের উদ্দেশ্যে এক মিনিট নিরবতা পালন এবং তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।  

বিকেলে মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আলোচনা সভার শুরুতেই জাতির পিতার জীবন ও কর্মের ওপর প্রণীত একটি ভিডিও প্রদর্শন করা হয়।  

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যুক্তরাষ্ট্র সফররত খুলনা-২ আসনের এমপি মিজানুর রহমান, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো: জাহিদ আহসান রাসেল এমপি , হবিগঞ্জ-৩ আসনের এমপি অ্যাডভোকেট মো: আবু জাহির এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো: আব্দুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

আলোচনা শুরুর আগে অডিটোরিয়ামে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়।  

এদিকে ওয়াশিংটনে দূতাবাসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহ্বান জানান।  

তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে তার কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস পরিশ্রম করে চলেছেন। ২০২১ সালের মধ্যেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিনত হবে।  

আলোচনা সভায় অন্যান্য বক্তারা স্বাধীনতা বিরোধী কুচক্রী মহলের প্ররোচনায় ঘটা নৃশংস হত্যাকান্ডের কঠোর সমালোচনা করেন। তারা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পিছনে এসব কুচক্রী মহলের গভীর ষড়যন্ত্র ছিল এবং ভবিষ্যতে সকলকে একসাথে এ ধরনের অপতৎপরতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

আলোচনা সভায় বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধু’ প্রদর্শন করা হয়। এছাড়া দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর ও বাংলাদেশ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।  

জাতীয় শোক দিবস ২০১৭ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২-তম শাহাদৎ বার্ষিকী বাংলাদেশ দূতাবাস, আদ্দিস আবাবাতে যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে স্মরণ ও পালন করা হয়। দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, দোয়া ও প্রার্থনা, আলোচনা সভা, শোক দিবসের ভাবগাম্ভীর্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কবিতা আবৃত্তি ও সঙ্গীত পরিবেশন এবং প্রামান্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

ফরিদপুরে পদ্মার পানি বিপদসীমার ৭৭ সেমি উপরে

ফরিদপুরে পদ্মার পানি বিপদসীমার ৭৭ সেমি উপরে

 

ফরিদপুর জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।

গত ১২ ঘণ্টায় পদ্মা নদীর পানি ২৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে এখন তা বিপদসীমার ৭৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার পানিতে ফরিদপুর সদর উপজেলার নতুন করে প্লাবিত হয়েছে বেশ কয়েকটি গ্রাম। তলিয়ে গেছে কয়েকশ হেক্টর জমির নানা প্রজাতির ধানসহ সবজির ক্ষেত। বেশ কয়েকটি স্কুল-মাদ্রাসায় পানি উঠায় সেগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার রাতে ফরিদপুর শহররক্ষা বাঁধের মোহাম্মদপুর বাজারের কাছে বেড়িবাঁধে ফাটল দেখা দেয়ায় শহরজুড়ে আতংকের সৃষ্টি হয়। রাতেই স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের নির্দেশে সদর উপজেলা চেয়ারম্যান ও পানি উন্নয়ন বোর্ড কতৃপক্ষ ঘটনাস্থলে গিয়ে বাঁধটি মেরামতে পদক্ষেপ গ্রহণ করেন।  

নর্থচ্যানেল ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান মোস্তাক জানান, দ্রুত পানি বৃদ্ধির ফলে তার ইউনিয়নের বেশির ভাগ গ্রামই প্লাবিত হয়েছে। এদিকে, চরভদ্রাসন উপজেলার সদর ইউনিয়নে ভাঙ্গনের তীব্রতা কমেছে, কিন্তু ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে গাজিরটেক ইউনিয়নের হাজিগঞ্জ বাজার। পদ্মার পানি বৃদ্ধির কারণে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। চার ইউনিয়নে প্রায় ৯শ পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।
 
গাজীরটেক ইউপি চেয়ারম্যান মো. ইয়াকুব আলী জানান, গত কয়েকদিনের পানি বৃদ্ধির কারণে দশ গ্রামের প্রায় তিন শতাধিক পরিবার পানিবন্দী রয়েছে। এ ছাড়া তীব্র পানির স্রোতের কারণে হুমকির মুখে রয়েছে হাজিগঞ্জ বাজার। ভাঙ্গনের কবলে পরলে যেকোন মূহুর্তে বিলীন হয়ে যেতে পারে প্রায় ৩শ দোকান ঘরসহ হাজিগঞ্জ বাজার। হরিরামপুর ইউপি চেয়ারম্যান আমীর হোসেন জানান, ইউনিয়নের চারটি গ্রামের ২শ পরিবার পানিবন্দী রয়েছে। এছাড়া দুটি কালভার্টসহ কাচাঁ পাকা ১০টি রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে।

সদর ইউপি চেয়ারম্যান আজাদ খান জানান, আট গ্রামের ২শ পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। বেড়ি বাঁধের বাইরে থাকা মানুষ খুবই মানবেতর জীবন যাপন করছে। চর ঝাউকান্দা ইউপি চেয়ারম্যান মো. ফরহাদ হোসেন জানান, ইউনিয়নের ৭ গ্রামের প্রায় ৩শ পরিবার পানিবন্দী রয়েছে।
ফরিদপুর সদরের চার ইউনিয়নে বন্যা কবলিতদের চুড়ান্ত তালিকা তৈরির কাজ চলছে বলে জানান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানোস বোস।

বন্যার্তদের সাহায্যে নেতাকর্মীসহ সকলকে এগিয়ে আসার আহ্বান

বন্যার্তদের সাহায্যে নেতাকর্মীসহ সকলকে এগিয়ে আসার আহ্বান

 

বন্যার্তদের সাহায্যের জন্য সরকারের করুণার আশায় না থেকে বিএনপির নেতাকর্মীরাসহ সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

লন্ডনে চোখের অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে উঠা বিএনপি চেয়ারপারসন নিজের টুইটারে এক বার্তায় দলের এই আহ্বান জানান। টুইটের সঙ্গে বন্যাদুর্গত মানুষের তিনটি আলোকচিত্রও পোস্ট করেছেন খালেদা জিয়া।

বার্তায় তিনি বলেছেন, বন্যার্তদের সাহায্যের জন্য দুর্নীতিবাজ সরকারের করুণার আশায় আমরা বসে থাকতে পারি না, আসুন বিএনপি'র নেতাকর্মীরাসহ সবাই এখনি এগিয়ে আসি।

গত ৮ অগাস্ট পূর্ব লন্ডনের মুরফিল্ড চক্ষু হাসপাতালে খালেদা জিয়ার ডান চোখে অস্ত্রোপচার হয়। এখন তিনি তার বড় ছেলে তারেক রহমানের বাসায় রয়েছেন।

'হজ ফ্লাইটে আর কোনো সংকট নেই'

'হজ ফ্লাইটে আর কোনো সংকট নেই'

 

যাত্রীর অভাবে বিমান বাংলাদেশ এবং সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের ২৭টি ফ্লাইট বাতিল হলেও এখন আর কোনো সংকট নেই বলে দাবি করেছেন হজ পরিচালক সাইফুল ইসলাম। আজ মঙ্গলবার আশকোনা হজ অফিসে দুপুর সাড়ে ১২টার দিকে এক প্রেস ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের সামনে এ দাবি করেন।

এসময় তিনি বলেন, আমরা মঙ্গলবার পর্যন্ত ১ লাখ ১৫ হাজার ৬৫১ জনের ডিও ইস্যু করেছি। এখন আমাদের পাসপোর্ট সাবমিট করেনি ১০-১২ হাজারের মত। কিন্তু আমাদের হাতে এখনো সময় আছে। এর মধ্যে সব ঠিক হয়ে যাবে।

তিনি বলেন, আজকে বিমানের ৬টি এবং সৌদি এয়ারলাইন্সের ৪টি ফ্লাইট লোড যাচ্ছে। কোনো ফ্লাইট বাতিল হয়নি। এখন আর কোনো সংকট নেই। আমরা ভিসা প্রক্রিয়ার একেবারে শেষ প্রান্তে পৌঁছে গেছি। এখন বাকিগুলো বুধবার (১৬ আগস্ট) এবং পরের দিন দু’দিনে শেষ হয়ে যাবে।

এদিকে সোমবার পর্যন্ত ১৬টি এজেন্সি একটি যাত্রীও সৌদি আরবে পাঠায়নি। তাদের বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে সাইফুল ইসলাম বলেন, আজকে ওই সংখ্যা ১৬ থেকে নেমে ২ এ দাঁড়িয়েছে। তবে কোন দুটি এজেন্সি এখনো যাত্রী পাঠায়নি তাদের নাম বলতে রাজি হননি হজ পরিচালক।

তিনি বলেন, আমরা তাদের মনিটরিং এ রেখেছি। এমনও হতে পারে তারা আজকেই যাত্রী পাঠাবে। তবে তারা ব্যর্থ হলে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে হজ অফিস সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৯টা পর্যন্ত ১৫ হাজার ৫৯৯ জন হজযাত্রীর ভিসা হয়নি।

ষোড়শ সংশোধনীর রায় বাতিলে ক্ষমতাসীনরা অলিম্পিক দৌড়ে নেমেছে: রিজভী

ষোড়শ সংশোধনীর রায় বাতিলে ক্ষমতাসীনরা অলিম্পিক দৌড়ে নেমেছে: রিজভী

 

বন্যার্তদের পাশে না দাঁড়িয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পরিবর্তনের জন্য ক্ষমতাসীনরা অলিম্পিক দৌড়ে নেমেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

এসময় রিজভী বলেন, দেশে ভয়াবহ বন্যায় যখন উত্তরাঞ্চলসহ সারাদেশ ভাসছে, তখন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পরিবর্তনের জন্য অলিম্পিক গেমের মতো দৌড়ঝাঁপ করছেন।

এসময় আওয়ামী লেগের তীব্র সমালোচনা করে রিজভী বলেন, রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির সঙ্গে তার (ওবায়দুল কাদের) বৈঠক- শুধু উদ্বেগেরই নয়, বিচারের ইতিহাসকে কলঙ্কিত করার অপচেষ্টার অংশ।  

তিনি আরও বলেন, আওয়ামী লীগ যেভাবে রায়কে পাল্টে দেয়ার জন্য উঠে পড়ে লেগেছে তা বিচার বিভাগের ওপর সরাসরি হস্তক্ষেপের শামিল।

এছাড়া খালেদা জিয়ার জন্মদিন পালন বিষয়ে রিজভী বলেন, এবার বন্যার্ত ও অসহায় মানুষের কথা চিন্তা করে সারাদেশে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

Make Website

 

Quick Contact