লামায় ভয়াবহ আগুন, ৪ দোকান ভস্মীভূত

লামায় ভয়াবহ আগুন, ৪ দোকান ভস্মীভূত
 
বান্দরবানের লামা বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৪টি দোকানঘরসহ ব্যাপক মালামাল ভস্মীভূত হয়েছে। আজ ভোর ৬টায় বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছেন লামা ফায়ার সার্ভিসের স্টেশন লিডার মোজাম্মেল হক। ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা হলেন, লামা বাজারের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন জনতা এন্টারপ্রাইজ, মেসার্স মিজান ট্রেডার্স, মক্কা এন্টারপ্রাইজ ও জনতা অটো রাইসমিল।
প্রাথমিকভাবে আগুনে দোকান মালিক ও দোকানদারের ক্ষয়ক্ষতির পরিমাণ ৩২ লাখ ৫০ হাজার টাকা বলে জানান ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা। খবর পেয়ে দ্রুত আগুন নিভাতে আসে লামা ফায়ার সার্ভিসের একটি ইউনিট। এসময় সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয় জনসাধারণ আগুন নিয়ন্ত্রণে সহায়তা করেন।  
সরজমিনে জানা গেছে, ভোর ৬টায় বিদ্যুৎ লাইনের শর্ট সার্কিট থেকে আগুন মেসার্স মিজান ট্রেডার্স এর ২য় তলায় আগুন লাগে। পরে আগুন ছড়িয়ে পড়ে। স্থানীয়রা ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা দ্রুত এসে প্রায় দেড় ঘন্টা অভিযান চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।  
 
লামা উপজেলা নির্বাহী অফিসার খিনওযান নু ও লামা থানার অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ার হোসেন আজ সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
লামা ফায়ার সার্ভিসের স্টেশন লিডার মোজাম্মেল হক জানান, অগ্নিকান্ডে চারটি দোকান মালামালসহ বেশি ক্ষতি হয়েছে। দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা না গেলে ক্ষতির পরিমাণ হতো কয়েক কোটি টাকা। এসময় এসব দোকান থেকে অন্তত ১০ লাখ টাকার মালামাল আগুনের হাত থেকে উদ্ধার করা হয়েছে।

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

 

টানা কয়েকদিনের গরমে নাভিশ্বাসের পর আজ রাজধানীতে বৃষ্টির দেখা মিলেছে। এতে মানুষ ফেলছে স্বস্তির নিঃশ্বাস।

আজ ভোরে রাজধানীর বারিধারাসহ কয়েকটি এলাকায় বৃষ্টির খবর মিলেছে। প্রায় আধঘণ্টা ধরে বৃষ্টির দাপট শেষে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। এ সময় মেঘের গর্জনও শোনা যায়।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, রাডারে বৃষ্টির চিত্র দেখা যাচ্ছে। আজ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হতে পারে, যা ধীরে ধীরে বাড়বে। এদিকে, হঠাৎ বৃষ্টিতে পথ চলতে গিয়ে অসুবিধায় পড়েন সাধারণ মানুষ। তবে এরপরও সবার চোখেমুখে ছিল স্বস্তির নিঃশ্বাস।

খালেদা জিয়ার আদালতে যাওয়ার সময় বিএনপির ৬ নেতাকর্মী আটক

খালেদা জিয়ার আদালতে যাওয়ার সময় বিএনপির ৬ নেতাকর্মী আটক

 

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া আদালতে যাওয়ার সময় গতিবিধি সন্দেহজনক হওয়ায় দলটির ৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার দুপুরে রমনা থানাধীন সার্কিট হাউজ রোড এলাকা থেকে তাদের আটক করা হয় বলে জানান রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাইনুল ইসলাম।

তিনি বলেন, খালেদা জিয়ার মুভমেন্টের সময় ওই ছয়জন মোটরসাইকেলে করে যাচ্ছিলো। এ সময় তাদের গতিবিধি সন্দেহজনক হওয়ায় তাদেরকে আটক করা হয়েছে।

তাদের নাম পরিচয় সম্পর্কে তিনি বলেন, বিষয়গুলো যাচাই-বাছাই করা হচ্ছে।

৫ দিনের সরকারি সফরে সিলেটে যাচ্ছেন শিক্ষামন্ত্রী

৫ দিনের সরকারি সফরে সিলেটে যাচ্ছেন শিক্ষামন্ত্রী

 

৫ দিনের সরকারি সফরে আজ বুধবার সিলেটে যাচ্ছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ দিন দুপুর পৌনে ১টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন তিনি।

এরপরে সিলেট মডেল স্কুল অ্যান্ড কলেজে সরকারীকরণ উপলক্ষে বিকেল ৪টায় রাজা জি সি হাই স্কুলে অভিভাবকদের সঙ্গে মতবিনিময় করবেন শিক্ষামন্ত্রী।

এ ছাড়াও তিনি ১৯ থেকে ২২ অক্টোবর পর্যন্ত নিজ নির্বাচনী এলাকা গোলাপগঞ্জ-বিয়ানীবাজারে বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত কর্মিসভা ও বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে যোগদান করবেন। এরপর রবিবার (২২ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় ঢাকায় ফিরবেন।  

শিক্ষামন্ত্রীর সহকারী একান্ত সচিব জাকির হোসেন স্বাক্ষরিত সফরসূচিতে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

রোহিঙ্গা সমস্যার জরুরি সমাধান চাই: জাতিসংঘে স্পিকার


রোহিঙ্গা সমস্যার জরুরি সমাধান চাই: জাতিসংঘে স্পিকার

 

জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গা সমস্যা সমাধানে স্থায়ী ও কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, আমরা এই সমস্যার জরুরি সমাধান চাই, যাতে রোহিঙ্গা জনগোষ্ঠী নিরাপদভাবে এবং সম্মানের সাথে তাদের ঘরে ফিরতে পারে।

প্রতিবেশীদের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান ও অর্থপূর্ণ জীবন কাটাতে পারে। রাজনৈতিক সদিচ্ছা থাকলে এ সমস্যা সমাধান সম্ভব উল্লেখ করে তিনি বলেন এই সংকটের শিকড় মিয়ানমারে এবং এর সমাধানও মিয়ানমারেই নিহিত।

মঙ্গলবার জাতিসংঘ সদর দপ্তরে ‘রোহিঙ্গা সঙ্কট ও বাংলাদেশের মানবিক সহযোগিতা বিষয়ে’ ব্রিফিং অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।  

 

সংসদ সচিবালয় জানায়, ব্রিফিং অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং মানবিক সহায়তা ও জরুরি ত্রাণ বিষয়ক সমন্বয়কারী মার্ক লকোক। এছাড়া ইউএনএইচসিআর, আইওএম, ইউনিসেফ, ডব্লিউএইচও, রেডক্রস এন্ড রেডক্রিসেন্ট এর প্রতিনিধিগণ ছাড়াও কুয়েত, তুরস্ক, সৌদিআরব, সুইডেন, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, সুইজারল্যান্ড, মিয়ানমার, বাংলাদেশ ও ইইউ’র রাষ্ট্রদূত ও প্রতিনিধিরাও এই ব্রিফিং অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

 

ব্রিফিংয়ে মার্ক লকোক সম্প্রতি তার বাংলাদেশ সফর ও রোহিঙ্গা ক্যাম্প সরেজমিনে পরিদর্শনের অভিজ্ঞতা বর্ণনা করেন। তিনি বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীর অমানবিক নির্যাতনের শিকার। জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা উদ্বাস্তুদেরকে আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানের জন্য তিনি বাংলাদেশ সরকার ও জনগণকে ধন্যবাদ জানান। এসময় তিনি জাতিসংঘের পরিকল্পনার কথা, রোহিঙ্গাদের জন্য জাতিসংঘ প্রদত্ত মানবিক সহায়তা, এ পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায় হতে প্রাপ্ত সহায়তার কথা সদস্যরাষ্ট্রসমূহকে অবহিত করেন।

  কফি আনানের সাথে বৈঠক
সংসদ সচিবালয় আরও জানায়, ব্রিফিংয়ের পরে মঙ্গলবার সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতিসংঘের সাবেক মহাসচিব ও অ্যাডভাইজরি কমিটি অন রাখাইন স্টেট এর চেয়ারম্যান কফি আনানের সাথে বৈঠক করেন। এ সময় কফি আনান মিয়ানমারের অব্যাহত অনুপ্রবেশের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে সহিংসতা বন্ধ এবং রাখাইন প্রদেশের উপদ্রুত এলাকাগুলোতে জাতিসংঘ ও মানবিক সহায়তা সংস্থা এবং গণমাধ্যমের অবাধ প্রবেশাধিকার নিশ্চিত করার উপর জোর দেন। তিনি মনে করেন এসব পদেক্ষেপের মাধ্যমে রাখাইন প্রদেশে এখন পর্যন্ত অবস্থানরত দুর্গত মানুষের মধ্যে আস্থার মনোভাব তৈরি করা সম্ভব। কফি আনান চলমান পরিস্থিতিতে মানবিক ভূমিকা রাখার জন্য বাংলাদেশের সরকার ও জনগণের ভূয়সী প্রশংসা করেন এবং তার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। বৈঠককালে স্পিকার একটি সুদূরপ্রসারী ও গঠনমূলক প্রতিবেদন উপস্থাপনের জন্য কফি আনানকে ধন্যবাদ জানান।

Make Website

 

Quick Contact