ক্যালিফোর্নিয়ার দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ২১

ক্যালিফোর্নিয়ার দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ২১

 

ক্যালিফোর্নিয়ার ওয়াইন অঞ্চলে আঙ্গুর বাগান থেকে ছড়ানো অগ্নিকাণ্ডের ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। এতে দুই হাজারের বেশি ঘরবাড়ি ও স্থাপনা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

এছাড়া প্রায় ২০ হাজার মানুষ এ অঞ্চল ছেড়ে চলে গেছে বলে জানিয়েছে বিবিসি।

এ ব্যাপারে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সোনোমা কাউন্টির কর্মকর্তারা জানিয়েছেন, নিখোঁজ রয়েছেন প্রায় ৩৮০ জন।   যদিও এর আগে কাউন্টি শেরিফ রবার্ট জিওরদানো জানিয়েছিলেন,  ৬৭০ জন নিখোঁজ রয়েছেন। তবে অবস্থার উন্নতি ও উদ্ধার তৎপড়তায় অনেকের সন্ধান পাওয়ায় এ সংখ্যা কমে এসেছে। তিনি আশা প্রকাশ করছেন, আরও অনেককেই উদ্ধার করা যাবে।

ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ দাবানলে এই অঞ্চলের প্রায় এক লাখ পনের একর জায়গা পুড়ে গেছে। রাজ্যের ফায়ার সার্ভিসের প্রধান কেন পিমলোট ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি’কে জানিয়েছেন, কঠিন হলেও দাবানলের ভেতরও নিখোঁজ ব্যক্তিদের সন্ধান চালানো হচ্ছে। তবে তার আশঙ্কা, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

এ ঘটনায় ক্যালিফের্নিয়ার গভর্নর জরুরি অবস্থা ঘোষণা করে বলেছেন, দাবানলের কারণে ঘরবাড়ি পুড়ে যাচ্ছে।

আরও অসংখ্য ঘরবাড়ি হুমকির মুখে। এই মুহূর্তে উদ্ধারকাজ চালিয়ে যেতে হবে। ওইসব অঞ্চলের হাজারো মানুষকে নিরাপদে সরিয়ে আনতে হবে।

জানানো হয়েছে, তীব্র বাতাস, কম আর্দ্রতা ও শুষ্ক আবহাওয়ার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। এছাড়া আবহাওয়া দপ্তর এ কারণে সানফ্রান্সিসকোতে সতর্কতা জারি করেছে।

Make Website

 

Quick Contact