ট্রেনে কাটা পড়ল ৬ হাতি

ট্রেনে কাটা পড়ল ৬ হাতি

 

ভারতের আসামে দ্রুতগতির ট্রেনে ধাক্কায় মৃত্যু হল ১ শাবকসহ ৬টি হাতির। শনিবার রাত ১ট নাগাদ লাইন পার করার সময় গুয়াহাটি-নাহারলাগুন এক্সপ্রেসের ধাক্কায় মৃত্যু হয় হাতিগুলির।

ঘটনাটি ঘটেছে আসামের সোনিতপুর জেলার বালিপাড়া এলাকায়।

অাসামের বনবিভাগ সূত্রে খবর, গত কয়েক বছরে সোনিতপুর এলাকায় জঙ্গল কেটে বসতি স্থাপন হয়েছে দীর্ঘ এলাকাজুড়ে। নষ্ট হয়ে যাচ্ছে বন্যপ্রাণীদের বসবাসের পরিবেশ। ফলে, তারা জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে ঢুকে হামলা চালাচ্ছে। শনিবার রাতেও, সোনিতপুরের বালিপাড়ায় একটি হাতির দল রেললাইন পার করে গ্রামের দিকে যাচ্ছিল বলে ধারণা বনবিভাগের। কিন্তু সেই সময় ওই লাইনে দ্রুতগতিতে আসছিল গুয়াহাটি-নাহারলাগুন এক্সপ্রেস। ট্রেনের ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হয় ৫টি পূর্ণবয়স্ক হাতি ও একটি হস্তিশাবকের।

৯৯ বছরের জন্য হাম্বানটোটা বন্দর চীনকে দিল শ্রীলঙ্কা

৯৯ বছরের জন্য হাম্বানটোটা বন্দর চীনকে দিল শ্রীলঙ্কা

 

৯৯ বছরের লিজে গুরুত্বপূর্ণ হাম্বানটোটা বন্দর চীনকে দিল শ্রীলঙ্কা। শনিবারই এই প্রত্যার্পণ করা হয়। দুটি চীনা ফার্ম হাম্বানটোটা ইন্টারন্যাশনাল পোর্ট গ্রুপ (এইচআইপিজি) এবং হাম্বানটোটা ইন্টারন্যাশনাল পোর্ট সার্ভিস (এইচআইপিএস) এই বন্দরের কাজের দায়িত্বে থাকবে বলে জানা গেছে।

তবে এই পদক্ষেপের সমালোচনা ইতিমধ্যেই শুরু করে দিয়েছে বিরোধীরা। দুই দেশের এই বোঝাপড়ায় ভারতের চিন্তা বেড়ে গেল মনেই করছে একাংশ।

শ্রীলঙ্কার প্রাক্তন অর্থমন্ত্রী রবি করুনানায়ক গত বছর জানিয়েছিলেন, এই প্রকল্প এবং অন্যান্য কিছু কাজের জন্য চীন শ্রীলঙ্কাকে ৫১ হাজার কোটি টাকা ঋণ দেয়।  

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী জানান, ভারত মহাসাগরের দিক থেকে দেখতে গেলে হাম্বানটোটা আরও গুরুত্বপূর্ণ বন্দর হয়ে উঠতে চলেছে। এখানে থেকে যে অর্থ আসবে তার সাহায্যে চীনকে ধীরে ধীরে ঋণ পরিশোধ করে দেওয়া হবে।

শিল্প এবং অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি পর্যটকদের আরও আকর্ষণ করা সম্ভবপর হবে বলে মনে হচ্ছে। তবে দেশের সম্পত্তি চীনের হাতে দিয়ে দেওয়ার অভিযোগ তুলে তীব্র বিরোধিতা করেছে বিরোধী এবং কিছু শ্রমিক সংগঠন।

'এশিয়া কাপ ক্রিকেট' হাতছাড়া হতে পারে ভারতের

'এশিয়া কাপ ক্রিকেট' হাতছাড়া হতে পারে ভারতের

 

পাকিস্তানকে ভারতের মাটিতে খেলতে না দেওয়ার খেসারত দিতে হতে পারে বিসিসিআইকে। অনূর্ধ্ব-উনিশ এশিয়া কাপের পর এবার সিনিয়র এশিয়া কাপ ক্রিকেটও হাতছাড়া হতে পারে ভারতের।  

পাকিস্তানের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সিরিজের ব্যাপারে এখনও পর্যন্ত সবুজ সংকেত দেয়নি ভারত সরকার। বিসিসিআই'র তরফ থেকে এশিয়া কাপে পাকিস্তান দলের খেলা নিয়েও ভারত সরকারের মতামত চাওয়া হয়েছে। কিন্তু বোর্ডের প্রশাসনিক কমিটি জানিয়েছে, আদৌ ভারতের কেন্দ্রীয় সরকার অনুমতি দেবে কি না তা স্পষ্ট নয়।

হকি বা অ্যাথেলেটিক্সে পাকিস্তান দলকে ভারতে খেলার অনুমতি দিয়েছে ভারত সরকার। কিন্তু ক্রিকেট নিয়ে ভারতের জনগনের মধ্যে একটা আলাদা আবেগ রয়েছে। তাই দেশটির সরকারের অনুমতি পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এই অবস্থায় অন্যত্র এশিয়া কাপ সরিয়ে নেওয়ার জন্য এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে অনুরোধ করা ছাড়া আর কোনও পথ থাকছে না বিসিসিআই'র সামনে।

লিওনার্দোর আঁকা বিখ্যাত সেই চিত্রকর্মটির ক্রেতা সৌদি ক্রাউন প্রিন্স

লিওনার্দোর আঁকা বিখ্যাত সেই চিত্রকর্মটির ক্রেতা সৌদি ক্রাউন প্রিন্স

 

লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা বিখ্যাত সেই চিত্রকর্মটি কিনেছিলেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

গত মাসে নিলামে ৪৫০ মিলিয়ন ডলার রেকর্ডমূল্যে এটি বিক্রি করা হয়। বাংলাদেশি টাকায় যার মূল্য ৩,৭০০ কোটিরও বেশি। 'সালভাদর মুন্ডি' শিরোনামের সেই চিত্রকর্মটির ক্রেতার পরিচয় প্রথমে প্রকাশ করা হয়নি।

নিলাম সংক্রান্ত নথি গেঁটে পরে দেখা যায়, ক্রেতা হিসেবে সৌদি প্রিন্স বদর বিন আব্দুল্লাহ বিন মোহাম্মদ বিন ফারহান আল-সৌদের নাম দেয়া হয়েছে। রাজপরিবারের অন্য সদস্যের মতো তিনি খুব একটা পরিচিত নন। চিত্রকর্ম সংগ্রহে তার খুব একটা আগ্রহ কোনো কালে ছিল বলেও শোনা যায় না। তা ছাড়া তিনি ততটা ধনবানও নন।

তাই খুব স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে রহস্য তৈরি হয়। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, সেই ক্রেতা আর কেউ নন, স্বয়ং সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

রসুন সবজি না মশলা? জানতে ভারতের আদালতে মামলা

রসুন সবজি না মশলা? জানতে ভারতের আদালতে মামলা

 

রসুন কি সবজি নাকি মশলা, তা নির্ধারণে এবার আদালতে মামলা হয়েছে। ভারতের রাজস্থান হাইকোর্টে এ অদ্ভুত মামলা দায়ের হয়েছে। বিষয়টি নিয়ে সরকারের কাছে ব্যাখ্যা চেয়েছে আদালত। অথচ রাজস্থান সরকারেরই এক নির্দেশের ফলে রসুন নিয়ে এই বিভ্রান্তি।

২০১৬ সালে জারি করা এক নির্দেশে সে রাজ্যের সবজির পাইকারি বাজারগুলিতে রসুন বিক্রি করা নিষিদ্ধ হয়। পরিবর্তে দানাশস্যের বাজারে রসুন বিক্রি করতে হবে বলে জানিয়েছিল সরকার। দানাশস্যের বাজারে রসুন বিক্রি করলে দুই শতাংশ কমিশন পাওয়া যায়, অথচ যখন সবজি বাজারে যখন রসুন বিক্রি হত, তখন ছয় শতাংশ কমিশন পাওয়া যেত।

আয় কমে যাওয়ার ফলে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছে যোধপুর আলু-পেঁয়াজ ও রসুন বিক্রেতা সংগঠন। তাদের প্রশ্ন কেন দানাশস্যের বাজারে রসুন বিক্রি করা হবে?

সংগঠনটির প্রধান বংশীলাল সাঙ্খলা বলছেন, "গত ৪০ বছর ধরে সবজি বাজারেই রসুন বিক্রি করছি আমরা। কোনও সমস্যা হয় নি। শুধু সবজির পাইকারি বাজারের জায়গাটা এখন কম হচ্ছে।

সরকার তো সেটা ব্যবস্থা করতে পারত। তা না করে রসুন বিক্রিই বন্ধ করে দিল সবজি বাজার থেকে। "

রাজ্য সরকার গতবছর থেকেই এই নতুন ব্যবস্থা চালু করেছে। মামলা হওয়ার পরে অবশ্য বার বার চেষ্টা করেও রাজস্থান সরকারের কোনও বক্তব্য জানা যায় নি এই বিষয়ে। তবে রসুন সবজি না মশলা - তা নিয়ে বিতর্ক রয়েই গেছে।

ভারতীয় কৃষি গবেষণা সংস্থার বিজ্ঞানী ড. প্রীতম কালিয়া বলেন, "রসুন মূলত সবজিই, কিন্তু এর ব্যবহার হয় মশলা হিসাবে। রসুনের চাষও হয় সবজি হিসাবেই। আনাজ বাজারে রসুন বিক্রি করার কথা কেন বলা হচ্ছে জানি না, কারণ রসুন কোনোভাবেই আনাজ বা দানাশস্যের মধ্যে পড়ে না। "

পেঁয়াজ যেরকম মাটির নীচে হয়, সেই একই প্রজাতির সবজি রসুন আর টিউলিপ। পেঁয়াজ আর রসুনকে ভাই-বোনও বলা চলে - দুটো নাম অনেক ক্ষেত্রেই এক সঙ্গেই উচ্চারিত হয় রান্নাঘরে।

অ্যান্টিবায়োটিক, অ্যান্টি ভাইরাল আর অ্যান্টিফাঙ্গাল গুণাগুণ সমৃদ্ধ রসুনের উপকারিতা প্রাচীনকাল থেকেই স্বীকৃত। শুধু যে জ্বর-কাশি এসব থেকে রক্ষা করে রসুন, তা নয়। রসুনের মধ্যে যেসব রাসায়নিক আছে, সেগুলো প্রাকৃতিক ব্লাড-থীনার বা রক্ত পাতলা করার কাজ করে। যার ফলে ধমনীতে কোলেস্টেরল জমে গিয়ে ব্লকেজ হয়ে হৃদযন্ত্র অচল হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায় বলে চিকিৎসকরা মনে করেন।

সূত্র: বিবিসি বাংলা

Make Website

 

Quick Contact