এবার সন্ত্রাসী হামলার কবলে ব্রাসেলস

প্যারিসের পর ব্রাসেলস৷ পর পর দুই বার সন্ত্রাসী হামলা ব্যর্থ হওয়ায় অসংখ্য মানুষের প্রাণ বেঁচে গেল৷ কিন্তু ইউরোপের বড় শহরগুলিতে সন্ত্রাসের হুমকি নিয়ে দুশ্চিন্তা বাড়ছে৷

ব্রাসেলস শহরের কেন্দ্রস্থলে সেন্ট্রাল স্টেশনে মঙ্গলবার রাত সাড়ে আটটা নাগাদ একটি আত্মঘাতী হামলা প্রতিহত করা সম্ভব হয়েছে৷ হামলাকারী একটি বিস্ফোরণ ঘটানোর পর এক সৈন্য তার দিকে লক্ষ্য করে গুলি চালায়৷ পরে তার মৃত্যু হয়৷

 

প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, হামলাকারী বিস্ফোরণ ঘটানোর আগে চরম ইসলামপন্থি বুলি আওড়াচ্ছিল৷ তার কাছে একাধিক বিস্ফোরক ছিল বলে জানা গেছে৷ তবে বড় একটি বোমা অকেজো হয়ে পড়ায় সেটির বিস্ফোরণ ঘটাতে পারেনি সে৷ স্টেশনে প্রবেশের মুখে কালো ধোঁয়া বেরিয়ে আসতে দেখা যায়৷ পুলিশ চারিদিকে রাস্তা খালি করে স্টেশনে আটকে পড়া মানুষকে উদ্ধার করে৷ আতঙ্কগ্রস্ত মানুষজনকে নিরাপদ আশ্রয়ের খোঁজে চারিদিকে ছড়িয়ে পড়তে দেখা যায়৷

 

একাধিক কারণে এই হামলায় হামলাকারী ছাড়া কোনো হতাহতের ঘটনা ঘটে নি৷ স্টেশনটির একটি বড় অংশ মাটির নীচে৷ বিস্ফোরণের ধাক্কা আাশেপাশের থামের কারণে ছড়িয়ে পড়েনি৷ তাছাড়া টহলদারী সৈন্য দ্রুত তাকে নিষ্ক্রিয় করতে সমর্থ হয়েছিল৷ উল্লেখ্য, কড়া নিরাপত্তা ব্যবস্থার আওতায় বেলজিয়ামের একাধিক স্থাপনায় সৈন্য মোতায়েন করা হয়েছে

 

বেলজিয়ামের প্রধানমন্ত্রী শার্ল মিশেল সেনাবাহিনী, নিরাপত্তা বাহিনী ও রেল কোম্পানির কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন৷ তাঁদের পেশাদারি মনোভাব ও সাহসের প্রশংসা করেন তিনি৷

 

একটি টেলিভিশন কেন্দ্র বেলজিয়ামের স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে জানিয়েছে যে, তদন্তকারীরা হামলাকারীর পরিচয় জানতে পেরেছে৷ তবে প্রকাশ্যে তা এখনো জানানো হচ্ছে না৷ ব্রাসেলসভিত্তিক নিরাপত্তা বিশেষজ্ঞ ক্লোদ মোনিকে বলেন, হামলাকারী সম্ভবত কট্টর ইসলামপন্থি ভাবধারায় উদ্বুদ্ধ হয়ে নিজের উদ্যোগেই এই ষড়যন্ত্র করেছিল, যেমনটা প্যারিসসহ অন্য অনেক শহরেদেখা গেছে৷ তাঁর মতে, সিরিয়ায় তথাকথিত ইসলামিক স্টেট চাপের মুখে পড়ায় ইউরোপে হামলার আশঙ্কা বেড়ে গেছে৷

ফ্রান্সের নির্বাচনে এলআরইএম বিজয়ী

ফ্রান্সের নির্বাচনে এলআরইএম বিজয়ী

 

গতকাল রবিবার ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ করা হয়। এ নির্বাচনে বড় জয় পেয়ে বিজয়ী হয়েছে রিপাবলিক অন দ্য মুভ (এলআরইএম) ও জোটসঙ্গী মোদেম।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

নির্বাচনে এলআরইএম ও মোদেম নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এ দলটি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁর দল।

দেশটির পার্লামেন্টের ৫৭৭ আসনের মধ্যে এলআরইএম ও মোদেমের জোট তিনশটিরও বেশি আসনে জয়ী হয়েছে। নিয়ম অনুযায়ী ২৮৯ আসন পেলেই সংখ্যাগরিষ্ঠতা পাওয়া যায়।

অবশ্য নির্বাচনের আগে পরিচালিত জরিপে যে ফলাফল পাওয়া গিয়েছিল, নির্বাচনের ফলাফলে তার চেয়ে কম ভোট পেয়েছে দলটি।

জানা গেছে, এলআরইএম এর অর্ধেকেরও বেশি প্রার্থীর রাজনৈতিক অভিজ্ঞতা খুব অল্পদিনের বা একেবারেই নেই।   আর নবীন সব প্রার্থীদের কাছেই পরাজিত হয়েছে বহুদিন ধরে প্রতিষ্ঠিত রাজনীতিবিদেরা।

মিশরে শীর্ষ আইনজীবী হত্যার দায়ে ৩১ জনের মৃত্যুদণ্ড

মিশরে শীর্ষ আইনজীবী হত্যার দায়ে ৩১ জনের মৃত্যুদণ্ড

 

মিশরের ফৌজদারি আদালত দেশটির প্রসিকিউটর জেনারেল হিশাম বারাকাতকে হত্যার দায়ে ৩১ জন ব্যক্তির মৃত্যুদণ্ডাদেশ গ্র্যান্ড মুফতির বিবেচনার জন্য গতকাল শনিবার এ সংক্রান্ত নথিপত্র দাখিল করেছে।

স্থানীয় টিভি চ্যানেলগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা তাস এ খবর জানিয়েছে।

মিশরের আইন অনুযায়ী কোনো মৃত্যুদণ্ডাদেশ ঘোষণার আগে মুফতির অনুমোদন নিতে হয়। আগামী ২২ জুলাই এ মামলার চূড়ান্ত রায় ঘোষণা করা হবে।

রায়ে ওই ৩১ জন ছাড়াও ৩৬ জনের ব্যাপারেও সিদ্ধান্ত ঘোষণা করা হবে। এদের সবাই দেশের শীর্ষ আইনজীবীকে হত্যা করা এবং এর ষড়যন্ত্র এবং অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরক মজুদ করার জন্য অভিযুক্ত।  

উল্লেখ্য, হিশাম বারাকাতকে ২০১৫ সালের গ্রীষ্মে হত্যা করা হয়। এ সময় তার গাড়িটি বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হয়।

বাতাসের ঝাঁকুনিতে চীনা বিমানের ২৬ যাত্রী আহত

বাতাসের ঝাঁকুনিতে চীনা বিমানের ২৬ যাত্রী আহত

 

চীনা ইস্টার্ন এয়ারলাইন্সের একটি বিমান দমকা বাতাসের তোড়ে ঝাঁকুনি খাওয়ায় (টার্বুলেন্স) এর ২৬ আরোহী আহত হয়েছেন। রবিবার প্যারিস থেকে চীনের উদ্দেশে রওনা দেয় বিমানটি। আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া জানিয়েছে, ইউনান প্রদেশের কুনমিংয়ের পথে থাকা অবস্থায় এমইউ-৭৭৪ নম্বর ফ্লাইটের বিমানটি টার্বুলেন্সের মুখে পড়ে। এ সময় কোনো কোনো যাত্রীর হাড় ভেঙে যায়, মাথার খুলিতে আঘাত পান এবং কেউ কেউ সামান্য আহত হন।  

চীনা ইস্টার্ন এয়ারলাইন্স এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। হংকংভিত্তিক সাউথ চীনা মর্নিংপোস্ট এক আরোহীকে উদ্ধৃত করেছেন এভাবে, ‘আমি ওই ফ্লাইটে ছিলাম, এবং আমার মনে হচ্ছিল, আমি আর বাঁচব না। ’

সিনহুয়া জানিয়েছে, ১০ মিনিটের মধ্যে বিমানটিতে দুইবার প্রচণ্ড দমকা হাওয়ার ধাক্কা লাগে এবং কয়েকবার ছোট ছোট ঝাঁকি লাগে। এতে আরো বলা হয়েছে, টার্বুলেন্স আঘাত করার পর যাত্রীদের মাথা ও ঘাড় লাগেজ র‌্যাকের সঙ্গে ধাক্কা খায়। কিছু লাগেজ র‌্যাক ভেঙে যায়। বেশ কিছু লাগেজ যাত্রীদের ওপর পড়ে এবং এতে যাত্রীরা আহত হন।

তবে শেষ পর্যন্ত যাত্রীদের নিয়ে নিরাপদে কুনমিং বিমানবন্দরে অবতরণ করে চার্লস দ্য গল থেকে ছেড়ে আসা এ-৩৩০ নম্বর বিমানটি। বিমানের টার্বুলেন্সের মুখে পড়ার ঘটনা মাঝেমধ্যেই শোনা যায়।

সূত্র:  বিবিসি
বিডি প্রতিদিন/ ১৮ জুন ২০১৭/ ই জাহান

যুক্তরাজ্যের প্রধান বাণিজ্য উপদেষ্টা ক্রাফোর্ড

যুক্তরাজ্যের প্রধান বাণিজ্য উপদেষ্টা ক্রাফোর্ড

 

যুক্তরাজ্যের বাণিজ্য আলোচনা-বিষয়ক প্রধান উপদেষ্টা পদে ক্রাফোর্ড ফ্যালকোনারের নাম ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে। তিনি  নিউজিল্যান্ডের সাবেক মন্ত্রী ছিলেন।

আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট আলোচনা শুরু করবে ব্রিটেন। এমন অবস্থায় জোটসহ বাকি বিশ্বের সঙ্গে ব্রিটেনের হয়ে নতুন বাণিজ্য চুক্তি-বিষয়ক আলোচনা চালাতে সহায়তা করবেন ফ্যালকোনার।  

এক বিবৃতিতে ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্য-বিষয়ক মন্ত্রণালয় জানায়, ইইউবহির্ভূত দেশগুলোর সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি ও বাজারে প্রবেশাধিকার প্রসঙ্গে আলোচনা চালাবেন ফ্যালকোনার ও তার দল। মূলত বিশেষ কিছু ক্ষেত্র ও পণ্যের বাণিজ্য চুক্তি চূড়ান্ত করতে সহায়তা করবেন তিনি।  

উল্লেখ্য, ব্রেক্সিট কার্যকরের পর যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়াসহ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে নতুন বাণিজ্য চুক্তি চূড়ান্তকরণের মাধ্যমে ‘বৈশ্বিক ব্রিটেন’ গড়ে তুলতে চান টেরিসা মে। তাই ফ্যালকোনারের নিয়োগ মে সরকারকে ভবিষ্যতের জন্য আরো শক্তিশালী করে তুলবে।

সূত্র: ব্লুমবার্গ
বিডি প্রতিদিন/ ১৮ জুন ২০১৭/ ই জাহান

Make Website

 

Quick Contact