Trending

বিশ্বের বৃহত্তম ইনডোর ভার্টিক্যাল ফার্ম অধিগ্রহণ করল এমিরেটস

বিশ্বের বৃহত্তম ইনডোর ভার্টিক্যাল খামার হিসেবে পরিচিত ‘এমিরেটস বুস্তানিকা’ অধিগ্রহণ করেছে এমিরেটস ফ্লাইট ক্যাটারিং। এর সঙ্গে সঙ্গে বুস্তানিকা ব্র্যান্ডের মালিকানা স্বত্ব লাভ করেছে প্রতিষ্ঠানটি। ক্রমবর্ধমান বাজার চাহিদা পূরণে এখন থেকে এমিরেটস বুস্তানিকা স্থানীয় অভিজ্ঞতা ও সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার করবে।

দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রালে অবস্থিত আল-মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে তিন লাখ ৩০ হাজার বর্গফুট জায়গাজুড়ে অবস্থিত এই ভার্টিক্যাল খামারটি প্রতিবছর ব্যতিক্রমধর্মী ১০ লক্ষাধিক কেজি বা দৈনিক তিন টন সবুজ শাক উৎপাদন করতে সক্ষম।

প্রথাগত কৃষি পদ্ধতির তুলনায় এখানে পানির ব্যবহার ৯৫ শতাংশ পর্যন্ত কম।

২০২২ সালের জুলাই মাসে চালু হওয়ার পর থেকে বুস্তানিকায় বিভিন্ন ধরনের সবুজ শাক, ঔষধি এবং মাইক্রো গ্রিন উৎপাদন করে আসছে, যেগুলো প্যাকেট থেকে নিয়ে সরাসরি খেতে হয়। সামান্য ট্যাপের পানি ব্যবহারেও এগুলো দূষিত হওয়ার আশঙ্কা থাকে।

বুস্তানিকায় উৎপাদনপ্রক্রিয়ায় কোনো কীটনাশক বা আগাছানাশক ব্যবহৃত হয় না এবং উৎপাদিত পণ্যগুলো শতভাগ পরিচ্ছন্ন, তাজা ও পুষ্টিকর। বুস্তানিকায় লেটুস, স্পিনাচ, পার্সলে ও কেইল প্রজাতির বিভিন্ন শাক-সবজি চাষ করা হয়।

বুস্তানিকা নামে উৎপাদিত পণ্যগুলো সংযুক্ত আরব আমিরাতের সব বড় রিটেইল আউটলেটে পাওয়া যায়। এমিরেটসসহ অন্য এয়ারলাইনগুলোও সালাদ এবং অন্যান্য খাবার তৈরিতে বুস্তানিকা ফার্ম-ফ্রেশ পণ্য ব্যবহার করে। বুস্তানিকায় চাষাবাদের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তাসহ সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার হয়ে থাকে।

Show More

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button