Bangladesh

সংসদের ভোট হতে পারে ৪ থেকে ৭ জানুয়ারির মধ্যে: নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে তপসিল

আগামী নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে তপসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। তপসিল ঘোষণাকে ঘিরেই এখন সব প্রস্তুতি গ্রহণ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। নভেম্বরের ৯ থেকে ১৩ তারিখের মধ্যে তপসিল ঘোষণা করা হতে পারে। আর ভোট হতে পারে জানুয়ারির ৪ থেকে ৭ তারিখের মধ্যে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

sylhet-vote

তপসিল ঘোষণার বিষয়ে জানতে চাইলে একজন নির্বাচন কমিশনার জানিয়েছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপসিল নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে ঘোষণা করা হবে। ভোটের পরিবেশ ভালো আছে। আমাদের পরিকল্পনা অনুযায়ী, জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করা হতে পারে। এটি আমাদের রোডম্যাপে আছে। এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আমাদের সকল প্রস্তুতি শেষ। এখন কেবল তপসিল ঘোষণাই বাকি। নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, জানুয়ারির প্রথমার্ধে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

vote

সাংবিধানিকভাবে ২০২৪ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে। সেক্ষেত্রে ১লা নভেম্বর শুরু হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণগণনা। ২রা নভেম্বর আসনভিত্তিক চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি। আগামী ৫ নভেম্বর দুটি সংসদীয় আসনের উপনির্বাচন সম্পন্নের পরপরই তপসিল ঘোষণা করা হবে।

নির্বাচন (4)

আসন্ন দ্বাদশ সংসদের ভোট নিয়ে রাজনৈতিক দলগুলো দুই ভাগে বিভক্ত হয়েছে পড়েছে। ক্ষমতাসীন দলসহ একপক্ষ চাচ্ছে সংবিধান অনুযায়ী ভোট করতে। অন্যদিকে বিএনপিসহ আরেকটি পক্ষ বিদ্যমান ব্যবস্থায় ভোটে না যাওয়ার ঘোষণা দিয়ে নির্দলীয় সরকারের অধীন নির্বাচনের দাবি জানিয়েছে। এই পরিস্থিতিতে নির্বাচনে সব দল অংশগ্রহণ করবে কিনা বা কোন রাজনৈতিক সমঝোতা হবে কিনা—সেটির দিকে দৃষ্টি রেখেছে ইসি।

ইসি সূত্রমতে, রোডম্যাপ অনুযায়ী নভেম্বরের প্রথম সপ্তাহে তপসিলের ঘোষণা থাকলেও দুটি উপনির্বাচনের কারণে সেটি দ্বিতীয় সপ্তাহে নেওয়া হয়েছে। আগামী ৫ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ শূন্য আসনের উপনির্বাচন। তার আগে কোনোভাবেই তপসিল ঘোষণা করতে পারছে না ইসি। ৫ নভেম্বর ভোটের পর গেজেট প্রকাশ করতে যাবে আরও দুই দিন। এরপর শপথ অনুষ্ঠান। তারপর ৩০০ সংসদীয় আসনের তপসিল ঘোষণা করবে ইসি। ৮ নভেম্বরের মধ্যেই দুটি আসনে নির্বাচিতদের শপথ সম্পন্ন করতে চায় ইসি। এরপরই তপসিল ঘোষণা। জাতীয় নির্বাচনের তপসিল ঘোষণার জন্য ইসির হাতে সময় আছে মাত্র ২০ দিনের মতো। তপসিল ঘোষণার আগে যাবতীয় প্রস্তুতি প্রায় সেরে ফেলেছে ইসি। জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে তপসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

নির্বাচন (2)

নির্বাচন কর্মকর্তারা বলছেন, প্রথা অনুযায়ী ভোটের তারিখের আগে ৪৫-৬০ দিন সময় রেখে তপসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এক্ষেত্রে মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের সময় ও প্রতীক বরাদ্দের পর প্রচারের জন্য সময় রাখা হয়। প্রচারণার জন্য সর্বোচ্চ তিন সপ্তাহ। গত ১১টি সংসদ তপসিল ঘোষণার পর মনোনয়ন জমা থেকে ভোটের তারিখ পর্যন্ত সর্বনিম্ন ৪২ দিন এবং সর্বোচ্চ ৭৮ দিন সময় রেখে তপসিল ঘোষণার নজির রয়েছে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সফলভাবে সম্পন্ন করতে সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। সিইসির সভাপতিত্বে বৈঠকটি নির্বাচন ভবনের সভাকক্ষে ১ নভেম্বর বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।  ২৮ এবং ২৯ অক্টোবর দুই দিনব্যাপী ডিসি-এসপি, বিভাগীয় কমিশনারদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। এছাড়া ২৬ অক্টোবর দেশের ৩৮ গণমাধ্যম সম্পাদকদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করেছে কমিশন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button