Bangladesh

আসন সমঝোতার ইঙ্গিত: প্রথম দিন ১৭১ জনের মনোনয়ন বাতিল # মেজর মান্নান, মেজর আক্তারুজ্জামান, সালাউদ্দিন, মাহি বি চৌধুরী, মোকাব্বির, অধ্যাপক আনোয়ার হোসেনের মনোনয়ন বাতিল

বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের বর্জনের মধ্যে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়েছে। যাছাই-বাছাইয়ের প্রথম দিনেই আসন সমঝোতার ইঙ্গিত রয়েছে। অনেকে এটাকে মনোনয়ন বাতিলের চমক বলে মনে করছেন। কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ইব্রাহিম যে আসনে মনোনয়ন দাখিল করেছেন সে আসনে দলীয় প্রার্থীর মনোয়ন বাতিল এবং বিএনপি থেকে সদ্য আওয়ামী লীগে যাওয়া ব্যারিস্টার শাহজাহান ওমর যে আসনে মনোনয়ন দাখিল করেছেন সে আসনে বর্তমান দলীয় এমপির মনোনয়ন বাতিল হওয়া আসন সমঝোতার ইঙ্গিত বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এছাড়া জাতীয় পার্টির মহাসচিবের আসনেও দলীয় মনোনয়ন পাওয়া নেতার মনোনয়ন বাতিল হওয়া আসন সমঝোতারই ইঙ্গিত। গতকাল প্রথমদিন সারাদেশে ঋণখেলাপি-বিলখেলাপিসহ নানা অভিযোগে ১৭১ জনের মনোনয়নপত্র প্রাথমিকভাবে বাতিল করা হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগের বর্তমান এমপি যেমন আছেন, তেমনি আছেন অন্যান্য দলের আলোচিত কেন্দ্রীয় নেতাও। এছাড়া আলোচিত নায়িকা-গায়িকারও মনোনয়নপত্র বাতিল হয়েছে।


মনোনয়নপত্র বাতিল হওয়াদের মধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রাপ্ত তিন নেতার নাম। তারা হলেন- ঝালকাঠি-১ আসনের বর্তমান এমপি বজলুল হক হারুন, কক্সবাজার-১ আসনের সরকার দলীয় মনোনয়নপ্রাপ্ত নেতা সালাহউদ্দিন আহমেদ এবং কিশোরগঞ্জ-৩ আসনের আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত নেতা নাসিরুল ইসলাম খান আওলাদ। ঝালকাঠি-১ আসনে বর্তমান এমপির মনোনয়ন বাতিল হলেও বিএনপি থেকে বহিষ্কৃত নেতা ব্যারিস্টার শাহজাহান ওমরের মনোনয়ন বৈধ হয়েছে। অন্যদিকে কক্সবাজার-১ আসনে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারের (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের মনোনয়ন বৈধ হয়েছে। এ ছাড়া কিশোরগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর মনোনয়ন বাতিল হলেও বৈধ হয়েছে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর মনোনয়ন।


এছাড়াও আলোচিত নেতাদের মধ্যে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদারের মনোনয়ন স্থগিত করা হয়েছে। বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরীর মনোনয়ন বাতিল হয়েছে। বর্তমান সংসদে থাকা গণফোরামের একমাত্র প্রতিনিধি মোকাব্বির খানের মনোনয়ন বাতিল হয়েছে। কর্নেল তাহেরের ভাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। তিনি নেত্রকোনা-৫ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। এই আসনে বর্তমান এমপি তারই ছোট ভাই ওরাসাত হোসেন বেলাল এবার মনোনয়ন পাননি। এ আসনে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন। নেত্রকোনা-৪ আসন থেকে মনোনয়নপত্র বাতিল হয়েছে সাবেক ছাত্রনেতা শফি আহমেদের।


ঋণখেলাপির অভিযোগ নোয়াখালী-৪ আসনে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের মনোনয়ন বাতিল করা হয়েছে। ঋণ খেলাপের অভিযোগে মুন্সীগঞ্জ-১ আসনের প্রার্থী বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহি বদরুদ্দোজা চৌধুরীর মনোনয়ন বাতিল করা হয়েছে। সিলেট-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও গণফোরামের প্রার্থী মোকাব্বির খানের মনোনয়ন বাতিল ঘোষণা করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। দলীয় মনোনয়ন পত্রের প্রত্যয়নপত্র না থাকায় বর্তমান সংসদ সদস্য ও গণফোরামের প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।
পাবনা-২ (সুজানগর-বেড়ার একাংশ) আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)-এর প্রার্থী সংগীতশিল্পী ডলি সায়ন্তনীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ক্রেডিট কার্ড সংক্রান্ত খেলাপি ঋণের কারণে তার মনোনয়ন বাতিল করা হয়েছে। সোশ্যাল মিডিয়ার বরাতে আলোচনায় আসা কনটেন্ট ক্রিয়েটর হিরো আলমের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। মনোনয়নপত্র যথাযথভাবে পূরণ না করায় এটি বাতিল করা হয়। রাজশাহী-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা মাহিয়া মাহি। কিন্তু মনোনয়নপত্র যাচাই-বাছাই কমিটি সমর্থক ভোটারদের স্বাক্ষরের তথ্য না পাওয়ায় অভিনেত্রীর মনোনয়ন বাতিল করেছেন।
চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহসভাপতি, সাবেক উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া ভোটার তালিকায় মৃত ব্যক্তির স্বাক্ষর থাকায় এটি বাদ করেন রিটার্নিং কর্মকর্তা। সৈয়দ নজরুল ইসলাম পুলিশের ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) সৈয়দ নুরুল ইসলামের ভাই।


চট্টগ্রাম ব্যুরো জানায়, ভোটারের স্বাক্ষর গরমিলসহ বিভিন্ন কারণে আওয়ামী লীগ নেতা আবদুচ ছালাম, গিয়াস উদ্দিনসহ চট্টগ্রামে আটটি আসনে মনোনয়ন বাতিল হয়েছে ১৮ জন স্বতন্ত্র প্রার্থীর। গতকাল রোববার মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে গরমিল ধরা পড়ায় এসব মনোনয়নপত্র বাতিল করা হয়। ভোটারের স্বাক্ষরে গরমিলের পাশাপাশি মৃত ভোটারদের স্বাক্ষরও সংযুক্ত করার অভিযোগ রয়েছে মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীর বিরুদ্ধে।
গতকাল চট্টগ্রামের ১০টি আসনের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক কার্যালয়ে চট্টগ্রাম-১ (মীরসরাই), চট্টগ্রাম-২ (ফটিকছড়ি), চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ), চট্টগ্রাম-৬ (রাউজান) ও চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই হয়। অপরদিকে বিভাগীয় কমিশনার কার্যালয়ে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড), চট্টগ্রাম-৫ (হাটহাজারী) ও চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই করা হয়। বাকি আট আসনের প্রার্থীদের মনোনয়ন বাছাই হবে আজ সোমবার।


রাজশাহী ব্যুরো জানায়, আলোচিত চিত্রনায়িকা মাহিয়া মাহি দলীয় মনোনয়ন না পেয়ে রাজশাহী -১ আসন থেকে স্বতন্ত্রভাবে নির্বাচনে প্রার্থী হন। তাকে নিয়ে মিডিয়াগুলো তোলে হৈ চৈ। ব্যাপক প্রচারও পায়। তথ্য হেরফের হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল হয়েছে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে প্রতিটি প্রার্থীকে নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থনের স্বাক্ষর রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিতে হয়। রাজশাহী-১ আসনে (তানোর-গোদাগাড়ী) মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৮৩ হাজার ১২৭ জন। সে হিসেবে চিত্রনায়িকা মাহিয়া মাহি ৪ হাজার ৮৩ জন সমর্থনকারীর স্বাক্ষর জমা দেন। এর মধ্য থেকে ১০ জনের তথ্য যাচাই-বাছাই করে ৩ জনের তথ্যে হেরফের পান তিনি।


মাহিয়া মাহি জানান, তিনি মনোনয়ন ফিরে পেতে আপিল করবেন। তিনি তার মনোনয়নপত্র ফিরে পাবার ব্যাপারে আশাবাদী। তার মনোনয়নপত্র বাছাইকালে বাদ দিলো বেরসিক নির্বাচন কমিশন। অভিযোগ এক শতাংশ ভোটার জালিয়াতির (ভুয়া স্বাক্ষর) তার মনোনয়নপত্র বাতিল করেছে রাজশাহী নির্বাচন কমিশন অফিস।
এর আগে আওয়ামী লীগের মনোনয়ন ফরম তুলেছিলেন রাজশাহী-১ ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের জন্য। তবে দলের সংসদীয় মনোনয়ন বোর্ড তাকে বিবেচনায় নেয়নি। তাই স্বতন্ত্রভাবে রাজশাহী-১ মনোনয়ন জমা দেন তিনি।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ার কাহালু ও নন্দীগ্রাম উপজেলা নিয়ে গঠিত বগুড়া-৪ সংসদীয় আসনের সংসদ সদস্য পদপ্রার্থী বহুল আলোচিত হিরো আলমের মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন। কাগজপত্রে অসংগতি ও তথ্যগত ভুলের কারণে তার মনোনয়নপত্র বাতিল হয়েছে বলে জানান বগুড়া প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। উল্লেখ্য, হিরো আলম এর আগেও এই আসনে ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচন এবং চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত উপনির্বাচনে প্রার্থী হয়েছিলেন। তখনো স্থানীয়ভাবে তার মনোনয়ন বাতিল হলেও হাইকোর্টে গিয়ে তিনি সেটা বৈধ করে নেন। এবারও তিনি নির্বাচন কমিশনে আপিলের পর প্রয়োজন হলে ফের হাইকোর্টে যাবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।


যশোর ব্যুরো জানায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই বাছাইয়ে বাতিল হয়েছে ১৮ জন প্রার্থীর মনোনয়ন। যশোরে ৬টি আসনে মনোনয়ন দাখিল করেছিলেন ৪৬ জন প্রার্থী। গতকাল সকাল থেকে বিকাল চারটা পর্যন্ত যাচাই বাছাই করে এসব প্রার্থীর মনোনয়ন বাতিল করেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার। ফলে ভোটের আগেই ছিটকে গেলেন ১৮ প্রার্থী। যদিও তাদের আপিলের সুযোগ রয়েছে। বাতিল হওয়া প্রার্থীদের বেশির ভাগ স্বতন্ত্র প্রার্থী।


স্টাফ রিপোর্টার কুমিল্লা থেকে জানান, কুমিল্লার ১১টি সংসদীয় আসনের মধ্যে যাচাই বাছাইয়ের প্রথমদিন গতকাল ৫টি আসনে ২৮ জনের মনোনয়ন বৈধ, ২৬ জনের বাতিল ও ৯ জনের স্থগিত রাখা হয়েছে। বাতিল ও স্থগিতের তালিকায় আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত হেভিওয়েট ১০ স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। কুমিল্লা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মনোনয়নপত্র জমাদানকারী কুমিল্লার ৫টি আসনের প্রার্থীদের উপস্থিতিতে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মু. মুশফিকুর রহমান যাচাই বাছাই কার্যক্রম পরিচালনা করেন।


দিনাজপুর অফিস জানায়, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে মনোনয়ন বাছাইয়ের দিনে গতকাল দিনাজপুরের ছয়টি আসনে মোট চারজন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। ভোটারদের সমর্থনের জায়গায় নাম ঠিক না থাকায় দিনাজপুর ১ আসনে জেলা আওয়ামী লীগের সদস্য স্বতন্ত্র প্রার্থী আবু হোসাইন বিপি ও দিনাজপুর তিন আসনে জেলা যুবলীগের সভাপতি স্বতন্ত্র প্রার্থী রাশেদ পারভেজ, দিনাজপুর ৫ আসনে স্বতন্ত্র প্রার্থী তোজাম্মেল হক ও দিনাজপুর ছয় আসনের স্বতন্ত্র প্রার্থী শাহানেওয়াজ আহমেদ শুভ’র মনোনয়ন বাতিল করা হয়েছে।
নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচানে নোয়াখালীর ৬টি আসনে মনোনয়ন জমাকৃত প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই করা হয়েছে। জেলার ৬টি আসনের বিপরীতে জমাকৃত ৫৫টি মনোনয়ন পত্রের মধ্যে নোয়াখালী-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী, পার্টির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরেরসহ ৩২ বৈধ, নোয়াখালী-২ এর বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মামুনুর রশিদ কিরন’সহ ১৬টি বাতিল ও স্থগিত করা হয়েছে ৭টি। ঋণখেলাপির অভিযোগ নোয়াখালী-৪ আসনে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের মনোনয়ন বাতিল করা হয়েছে।


নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনার ৫টি আসনের মনোনয়নপত্র যাচাই বাছাই কার্যক্রমে স্বতন্ত্র (আওয়ামী লীগের) প্রার্থীসহ মোট ১৩ জনের মনোনয়নপত্র বাতিল ও আওয়ামীলীগের ৫ প্রার্থীসহ মোট ২৩ জন প্রার্থীকে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন নেত্রকোনা জেলা রিটার্নিং কর্মকর্তা। বাতিলকৃত প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্য নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) আসনের স্বতন্ত্র প্রার্থী নব্বইয়ের গণআন্দোলনের অন্যতম নেতা শফী আহমেদ ও তৃণমূল বিএনপির প্রার্থী মোহাম্মদ আল মামুন। নেত্রকোনা-৫ (পূর্বধলা) আসনের স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক মো. আনোয়ার হোসেন।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাট- ১ ও ২ সংসদীয় আসনে ঋণখেলাপি ও স্বাক্ষর জালের অভিযোগে জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, বাংলাদেশ কংগ্রেস ও একজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।
গত ৩০ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। এ সময়ে সারা দেশের ৩০০ আসনে মোট ২৭১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী ১৯৬৬ জন, বাকি ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থী।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button