Science & Tech

এআই দিয়ে তৈরি ছবি বা ভিডিও শনাক্তে টিকটকে নতুন নিয়ম

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি দিয়ে তৈরি ছবি ও ভিডিও আলাদাভাবে চেনার সুযোগ দিতে নতুন নিয়ম করেছে টিকটক। এ নিয়মের আওতায় নিজেদের প্ল্যাটফর্মে আপলোড করা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি সব ছবি ও ভিডিওতে স্বয়ংক্রিয়ভাবে ‘কনটেন্ট ক্রেডেনশিয়ল’ বা ডিজিটাল জলছাপ যুক্ত করে দেবে চীনের ভিডিও-নির্ভর সামাজিক যোগাযোগমাধ্যমটি। এর আগে টিকটক অ্যাপের এআই দিয়ে তৈরি ছবি বা ভিডিওতে জলছাপ যুক্ত করতে হতো ব্যবহারকারীদের। নতুন এ নিয়মের ফলে টিকটকে আপলোড করা যেকোনো প্রতিষ্ঠানের এআই চ্যাটবট বা ইমেজ জেনারেটরের মাধ্যমে তৈরি করা সব ছবি ও ভিডিওতে নিজেরাই ডিজিটাল জলছাপ যুক্ত করে দেবে টিকটক।

নতুন এ নিয়মের আওতায় ওপেনএআই, গুগল ও মাইক্রোসফটের এআই চ্যাটবট বা ইমেজ জেনারেটরের মাধ্যমে তৈরি করা ছবি বা ভিডিও টিকটকে প্রকাশ করলেই সেগুলোতে ডিজিটাল জলছাপ দেখা যাবে। ফলে অন্য ব্যবহারকারী জানতে পারবেন ছবি বা ভিডিওর বিষয়বস্তু কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি করা হয়েছে। গুজব বা ভুল তথ্য ছড়ানো ঠেকাতেই এই উদ্যোগ নিয়েছে প্ল্যাটফর্মটি।

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় নির্বাচন ঘিরে এআই দিয়ে তৈরি ছবি বা ভিডিওর মাধ্যমে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর শঙ্কা রয়েছে। এ জন্য টিকটকসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান এআই দিয়ে তৈরি সব ধরনের ছবি বা ভিডিওতে জলছাপ যুক্তের উদ্যোগ নিয়েছে। শুধু তা-ই নয়, এআইয়ের মাধ্যমে গুজব ছড়ানো ঠেকাতে গত বছর টিকটকসহ আরও ২০টি প্রতিষ্ঠান মার্কিন সরকারের সঙ্গে চুক্তিও করেছে।

উল্লেখ্য, ভুল তথ্য ছড়ানো ঠেকাতে বিভিন্ন সময়ে ডিপফেক ভিডিও মুছে ফেলেছে ভিডিও-নির্ভর সামাজিক যোগাযোগমাধ্যমটি। নতুন এ নিয়মের ফলে টিকটকে আগের তুলনায় আরও ভালোভাবে এআই দিয়ে তৈরি করা ছবি বা ভিডিও শনাক্তের সুযোগ মেলায় ভুল তথ্য প্রচারের ঘটনা উল্লেখযোগ্যভাবে কমবে বলে আশা করা হচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button