International

কানাডায় দাবানলে পুড়ে ছাই ২ কোটি ৪৭ লাখ একর এলাকা

চলতি বছর কানাডায় দাবানলে পুড়ে গেছে অন্তত ১ কোটি হেক্টর এলাকা। যা কানাডার ইতিহাসে এক বছরে সর্বোচ্চ পরিমাণ এলাকা পুড়ে যাওয়ার রেকর্ড। আজ শনিবার কানাডা সরকার এই তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
কানাডার ইন্টার এজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টার (সিআইএএফএফিস) জানিয়েছে, চলতি বছর কানাডায় দাবানলে পুড়ে গেছে অন্তত ১ কোটি হেক্টর বা ২ কোটি ৪৭ লাখ একর এলাকা। প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিগত ছয় মাসে অর্থাৎ জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪ হাজার বারেরও বেশিবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।
সিআইএএফএফিস-এর দেওয়া তথ্যানুসারে, এখন পর্যন্ত ৬ মাসে মোট ৪ হাজার ৮৮ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। যার ফলে লাখ লাখ হেক্টর এলাকার বন, আবাদি জমি এমনকি মানুষের বাসস্থান পর্যন্ত পুড়ে গেছে। এই সময়ের মধ্য বাস্তুচ্যুত হয়েছে অন্তত দেড় লাখ মানুষ।
কানাডা সরকার জানিয়েছে, দাবানলের অধিকাংশ ঘটনাই ঘটেছে বনাঞ্চলে। বর্তমানে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এলেও দাবানলের প্রভাব এখনো পরিবেশের ওপর রয়ে গেছে।
এ বিষয়ে কানাডার প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের গবেষক ইয়ান বোলাঞ্জার এএফপিকে বলেছেন, ‘আমরা এ বছর বনাঞ্চল পুড়ে যাওয়ার যে পরিসংখ্যান পেয়েছি তা আমাদের জন্য সবচেয়ে হতাশাবাদী পরিস্থিতির চেয়েও অনেক বেশি খারাপ।’ তিনি আরও বলেন, ‘পাগল করার মতো বিষয় হলো, মে মাসের শুরু থেকে শুরু হওয়া দাবানল থেকে এখন পর্যন্ত পুরোপুরি নিস্তার পাওয়া যায়নি।’
সিআইএএফএফিস-এর দেওয়া তথ্যানুসারে, এখনো কানাডার বিভিন্ন স্থানে ৯০৬টি সক্রিয় দাবানল রয়েছে, এর মধ্য ৫৭০টিই নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে বলে ধারণা করা হচ্ছে।
এর আগে, কানাডায় এমন ভয়াবহ দাবানল এবং পুড়ে যাওয়ার ঘটনা ঘটেছিল ১৯৮৯ সালে। সে বছর সব মিলিয়ে ৭৩ লাখ হেক্টর এলাকা পুড়ে গিয়েছিল এবং দাবানল চলেছিল পুরো এক বছর।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button