International

কোপেনহেগেনে ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জে আগুন

মঙ্গলবার কোপেনহেগেনে ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জে আগুন লাগল। আগুনের তীব্রতা এতটাই ছিল যে কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা আকাশ। পুলিশ সূত্রে খবর, এই ঘটনায় কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

সম্প্রতি কোপেনহেগেনে পুরনো স্টক এক্সচেঞ্জের বিল্ডিংয়ে আগুন লাগার দৃশ্য সামনে এসেছে। সেই ছবিতে দেখা গিয়েছে, আগুনের গ্রাস থেকে বাঁচাতে বিল্ডিংয়ে থাকা ছবিগুলিকে সরিয়ে ফেলছে বেশ কয়েকজন। পুলিশ সূত্রে খবর, পুরনো স্টক এক্সচেঞ্জ বিল্ডিংয়ে আগুন লেগে যাওয়ায় কাছেই থাকা অর্থ মন্ত্রকের জায়গাটিকেও খালি করে দেওয়া হয়। ইতিমধ্যে গোটা ঘটনাটি দুর্ভাগ্যজনক বলে আখ্যা দিয়েছে ডেনমার্কের চেম্বার অফ কমার্স। তবে কী কারণে এই আগুন লাগার ঘটনাটি ঘটল সেবিষয়ে অবশ্য জানা যায়নি।

এদিন ঐতিহাসিক স্টক এক্সচেঞ্জের আগুন নিয়ন্ত্রণে আনতে যথেষ্ট অসুবিধার মধ্যে পড়তে হয় দমকল বিভাগের কর্মীদের। তবে দমকল কর্মীদের বেশ কিছুক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। উল্লেখ্য, ১৮৫৭ সাল থেকে এই বিল্ডিংটি রক্ষণাবেক্ষণ করে আসছে ড্যানিশ চেম্বার অফ কমার্স। ১৬২৫ সাল এই বিল্ডিংটি তৈরি হয়েছিল।

৪০০ বছরের বেশি পুরনো এই ড্যানিশ স্থাপত্য শিল্পে আগুন লেগে যাওয়ায় দুঃখপ্রকাশ করেছেন ডেনমার্কের সংস্কৃতি দফতরের মন্ত্রী জেকব অ্যাঞ্জেল স্কিমিড। জানা গিয়েছে, যে বিল্ডিংয়ে এদিন আগুন লেগেছে, সেটি বর্তমানে ড্যানিশ স্টক এক্সচেঞ্জ হিসাবে ব্যবহার হচ্ছিল না। সেটি ড্যানিশ চেম্বার অফ কমার্সের হেড কোয়ার্টার হিসাবে ব্যবহার করা হচ্ছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button