Science & Tech

চীনে হাইড্রোজেন কম্বাসশন উড়োজাহাজের প্রথম ফ্লাইটট

হাইড্রোজেন জ্বালানির ইন্টারনাল কম্বাসশন ইঞ্জিনযুক্ত একটি উড়োজাহাজের প্রথম সফল ফ্লাইট সম্পন্ন হলো চীনে। এটা ছিল হাইড্রোজেন কম্বাসশন ইঞ্জিনচালিত চীনের তৈরি প্রথম ছোটখাট যাত্রীবিমান।

সোমবার উত্তর-পূর্ব চীনের লিয়াওনিং প্রদেশের শেনিয়াংয়ে চার আসনের উড়োজাহাজটির প্রথম ফ্লাইট পরিচালিত হয়। বিমানটির পাইলট সু সিয়াওবেন জানালেন, ২০০ মিটার উঁচুতে উড্ডয়নের সময় উড়োজাহাজটিতে পর্যাপ্ত শক্তি ছিল এবং কম্পনের মাত্রাও ছিল গ্রহণযোগ্য স্তরে।

আট দশমিক ২ মিটার লম্বা এয়ারক্রাফটিতে জ্বালানি হিসেবে সাড়ে চার কেজি পর্যন্ত উচ্চচাপের হাইড্রোজেন রাখা যাবে। উড়োজাহাজটির গতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার। এ ছাড়া, উড়োজাহাজটির হাইড্রোজেন ইঞ্জিনের তাপ দক্ষতা ৪৩ শতাংশের বেশি বলে জানান পাইলট সু।

লিয়াওনিং জেনারেল এভিয়েশন একাডেমির প্রধান টেকনোলজিস্ট সুন সিয়াওপিংয়ের মতে, বিমানশিল্পে কার্বন নির্গমণের কঠোর নিয়ন্ত্রণের জন্য ভবিষ্যতে হাইড্রোজেন জ্বালানিনির্ভর উড়োজাহাজগুলোর প্রতি সবার আকর্ষণ থাকবে।

এর আগে গতবছরের ২৫ মার্চ শেনইয়াংয়ে উড়োজাহাজটির একটি মডেল পরীক্ষামূলক ফ্লাইট সম্পন্ন করেছিল। চীনের এফএডাব্লিউ গ্রুপের তৈরি ৮০ কিলোওয়াটের একটি জিরো এমিশন হাইড্রোজেন কম্বাসশন ইঞ্জিন ছিল তাতে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button