International

চীন : গাড়ি রপ্তানির নতুন বিশ্বনেতা

গাড়ি রপ্তানিতে বিশ্বের শীর্ষ স্থান দখল করে নিয়েছে চীন। এমনকি চীনের অন্যান্য রপ্তানি কিছুটা কমে গেলেও দেশটির গাড়ি নির্মাতারা সমগ্র বিশ্বকে প্লাবিত করছে তাদের সুলভ ও চমৎকার গাড়িগুলি দিয়ে। বছরের পর বছর ধরে মাণ এবং প্রযুক্তির উন্নয়নের পর এমনকি শুধুমাত্র তেলে চালিত পুরোনো ধাঁচের চীনা গাড়িগুলিও এই সপ্তাহে মিউনিখ অটো শো-এর মতো শিল্প প্রদর্শনীতে মাথা ঘুরিয়ে দিয়েছে। বিশেষ করে তাদের পেট্রোল-চালিত মডেলগুলি বিদেশে বড় ধরণের বাজার খুঁজে পেয়েছে।
চীনের গাড়ি শিল্পের রপ্তানি মাত্র তিন বছরে চারগুণ বেড়েছে, যা এই বছর গাড়ির বিশ্বনেতা হিসাবে জাপানকে ছাড়িয়ে গেছে। এই বছরে, চীনের গাড়ির রপ্তানি জুলাই মাস পর্যন্ত বিশ^ব্যাপি ৮৬ শতাংশ বেড়েছে। দেশটির এই পেট্রোল চালিত সুলভ যানবাহনগুলি, যা এখন বৈদ্যুতিক গাড়ির চীনা গ্রাহকরা এড়িয়ে চলেন, বিদেশে চাহিদা এতটাই বেশি যে, সেগুলি বিদেশে বিক্রির ক্ষেত্রে এখন চীনের সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে গাড়িবহনে ব্যবহৃত বিশেষ জাহাজের অভাব।
চীনা গাড়ি নির্মাতারা এখন বিশ্বজুড়ে বাজারগুলিতে অংশ নিচ্ছে। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তারা রাশিয়ায় বাজারে ছড়িয়ে পড়েছে, সেখানে তারা ট্রেনে করে গাড়ি পরিবহন করছে। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলি দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা এবং মেক্সিকোর বাজারেরও বড় অংশ দখল করে নিয়েছে। ট্রাম্প-যুগের শুল্ক প্রলম্বিত হয়ে যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি বন্ধ হয়ে যাওয়ার পর তারা পর্যাপ্ত জাহাজ নিয়ে ইউরোপের বাজারেও একটি বড় ধাক্কা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। অস্ট্রেলিয়াতে চীনা গাড়ি নির্মাতারা বিক্রির ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়াকে ছাড়িয়ে গেছে এবং জাপানের প্রতিযোগীদের সাথে তাল মেলাচ্ছে।
চীন মেক্সিকো ও ব্রিটেনেও দ্রুত রপ্তানি প্রসারিত করেছে এবং বেলজিয়াম ও স্পেনে চালান বাড়াতে শুরু করেছে, যেখানে গুরুত্বপূর্ণ গাড়ি-খালাসের বন্দর রয়েছে, যা ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশের প্রবেশদ্বার হিসেবে কাজ করে। দেশটি গাড়িতে ব্যবহৃত ইস্পাত এবং বৈদ্যুতিক যন্ত্রাংশগুলি সস্তা, যা এখানকার নির্মাতাদের সুবিধা দেয়। চীনের স্থানীয় সরকারগুলি শিল্পকারখানাগুলিকে প্রায় বিনামূল্যে জমি, প্রায় শূন্য সুদে ঋণ এবং অন্যান্য ভর্তুকিও দিয়ে থাকে। জেনারেল মটোর্স ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট মাইকেল ডুন বলেন, ‹তারা জাহাজ তৈরির চেয়ে অনেক দ্রুত গাড়ি তৈরি করছে।›

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button