Bangladesh

ডেঙ্গুতে এপ্রিলে মারা যাওয়া রোগীর কথা আজ জানাল স্বাস্থ্য অধিদপ্তর

দেশে গত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল আটটা থেকে মঙ্গলবার সকাল আটটা) আরও এক ডেঙ্গু রোগীর মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে তাঁর মৃত্যু হয়েছিল গত এপ্রিল মাসে।

আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের হটলাইন নম্বরে ফোন দেওয়া হলে দায়িত্বরত ব্যক্তি জানান, রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে গত এপ্রিলে এই ব্যক্তির মৃত্যু হয়। তাঁকেসহ ওই মাসে তিনজনের মৃত্যু হলো। এত দেরিতে কেন এই তথ্য জানা গেল, জানতে চাইলে তিনি বলেন, সাধারণত ডেঙ্গুতে মৃত্যুর খবর দু-এক দিনের মধ্যেই পাওয়া যায়। কিন্তু এই ব্যক্তির খবর হাসপাতাল থেকে জানাতে বেশি দেরি করেছে। আর যখন তথ্য জানা যায়, তখনই সার্ভারে এন্ট্রি দেওয়া হয়। তাই গত ২৪ ঘণ্টায় তাঁর মৃত্যুর খবর জানা গেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, চলতি মাসে ১০ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ১৬ জন পুরুষ ও ১৯ জন নারী মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে ছয়জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে দুজনসহ ঢাকা বিভাগে চারজন রয়েছেন। বাকি দুজন ভর্তি হয়েছেন চট্টগ্রাম বিভাগের কক্সবাজারে।

চলতি মাসে এ পর্যন্ত ৫৮৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আর চলতি বছর এ পর্যন্ত ভর্তি হওয়া রোগীর সংখ্যা ২ হাজার ৭৯৫। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২ হাজার ৬৫৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ব্যাপকভাবে শুরু হয় ২০০০ সালে। ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত ২ লাখ ৪৪ হাজার ২৪৬ জন এ রোগে আক্রান্ত হন। এ সময় মারা যান ৮৫৩ জন। তবে ডেঙ্গুর এসব রেকর্ড ভেঙে যায় গত বছর (২০২৩)। গত বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন, মারা যান ১ হাজার ৭০৫ জন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button