USA

নিউইয়র্কে এবার সর্বনিম্ন ফিতরা ১০ ডলার

পবিত্র রমজান মাসের শেষে ঈদুল ফিতরের নামাজের আগেই মুসলমানরা ফিতরা আদায় করে থাকেন। ফিতরার পরিমাণ নিউইয়র্কের একেক মসজিদ থেকে একেক রকম নির্ধারণ করা হয়েছে। তবে মোটাদাগে সর্বনিম্ন ১০ ডলার আর সর্বোচ্চ ২০ ডলার নির্ধারণ করা হয়েছে। এর অতিরিক্তও কেউ চাইলে দিতে পারবেন।

 নিউইয়র্কে এবার ফিতরার সর্বনিম্ন পরিমাণ ১০ ডলার বলে জানিয়েছেন সেখানকার মুসলিম কমিউনিটির সবচেয়ে প্রভাবশালী মসজিদ জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম মাওলানা আবু জাফর বেগ।

একই কথা জানিয়েছেন সেন্টারটির সাধারণ সম্পাদক আফতাব উদ্দিন মান্নান। তিনি বলেন, ‘এবার আমাদের মসজিদ থেকে আমরা ফিতরা ১০ ডলার নির্ধারণ করেছি। কিন্তু কেউ চাইলে এর বেশিও দিতে পারবেন। আমরা এমনভাবে হিসাব করেছি, যাতে মানুষ সহজেই ফিতরা দিতে পারেন। একটি পরিবারে যতজন মানুষ আছে, ততজন মানুষের জন্যই ১০ ডলার করে ফিতরা দিতে হবে।’

মোহাম্মাদিয়া সেন্টার ও নিউইয়র্ক ঈদগাহর পক্ষে থেকে ফিতরা নির্ধারণ করা হয়েছে ২০ ডলার। এ ব্যাপারে সেখানকার পরিচালক ও মাওলানা কাজী কাইয়্যূম বলেন, ‘এবার আমরা সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করেছি ২০ ডলার। কেউ চাইলে বেশিও দিতে পারেন। কিন্তু আমরা হিসাব করি একজন মানুষের দুবেলা খাবারের মূল্যের পরিমাণ। এই খাবার হতে পারে ইফতার কিংবা দুপুর বা রাতের খাবার।’

অপরদিকে, দারুল সালাম মসজিদের পক্ষ থেকে ফিতরা নির্ধারণ করা হয়েছে ১৫ ডলার। শরিয়া বোর্ডের ন্যূনতম ফিতরা হিসাবে তারা ১৫ ডলার নির্ধারণ করেছে। আল আমিন জামে মসজিদের পক্ষ থেকে ফিতরা নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ১৭ ডলার।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button