Bangladesh

বাংলাদেশে শ্রমিকদের ওপর ‘দমন-পীড়ন বেড়ে যাওয়ায়’ উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

বাংলাদেশে ন্যূনতম মজুরির দাবিতে চলমান আন্দোলনে শ্রমিকদের ওপর ‘সহিংসতা ও দমন-পীড়ন বেড়ে যাওয়ায়’ গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের শ্রম মন্ত্রণালয়। সম্প্রতি গুলিতে দুই শ্রমিক নিহত হওয়ার ঘটনারও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগের আন্তর্জাতিক বিষয়ক উপ-আন্ডার সেক্রেটারি থিয়া লি’র দেওয়া বিবৃতিতে এ কথা বলা হয়।

তিনি বলেন, সম্প্রতি ডিজাইন এক্সপ্রেস ফ্যাক্টরির রক্ষণাবেক্ষণ অপারেটর ও সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সদস্য হাওলাদার (২৬) বিক্ষোভের সময় নিহত হন। বিক্ষোভের সময় আরও নিহত হন ২৩ বছর বয়সী সেলাই মেশিন অপারেটর এবং দুই সন্তানের জননী আঞ্জুয়ারা খাতুন। আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি শ্রমিকদের সমাবেশের স্বাধীনতাকে সম্মান জানাতে, শ্রমিকদের ওপর সহিংস দমন-পীড়ন বন্ধ করতে এবং দুই হত্যাকাণ্ডে পুলিশের জড়িত থাকার অভিযোগের পূর্ণাঙ্গ তদন্ত করতে।

থিয়া লি আরও বলেন, আন্দোলনে গ্রেপ্তার বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্ট গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশনের জুয়েল মিয়ার অবিলম্বে মুক্তির দাবি জানাচ্ছি। আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি, তারা যেন সাম্প্রতিক ন্যূনতম মজুরির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে শ্রমিক ও তাদের পরিবারের চাহিদা পূরণে ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ নিশ্চিত করতে পারে।

বিবৃতিতে বলা হয়, ভবিষ্যতের অস্থিরতা রোধে বিদ্যমান শ্রম আইন সংশোধনের আহ্বান জানাচ্ছি। যেন আন্তর্জাতিক শ্রম সংস্থার আহ্বান অনুযায়ী শ্রমিকরা সংগঠন এবং সম্মিলিত দরকষাকষির স্বাধীনতার অধিকার পুরোপুরি প্রয়োগ করতে পারে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button