International

বাগদাদে সুইডেনের দূতাবাসে অগ্নিসংযোগ

ইরাকের রাজধানী বাগদাদে সুইডেনের দূতাবাসে আগুন দিয়েছেন একদল বিক্ষোভকারী

ইরাকের রাজধানী বাগদাদে শতাধিক বিক্ষোভকারী সুইডেনের দূতাবাসে অগ্নিসংযোগ করেছেন। গতকাল বুধবার রাতে কয়েক শ বিক্ষোভকারী দূতাবাসের সামনে জড়ো হন। একপর্যায়ে তাঁরা দূতাবাস ভবনে আগুন ধরিয়ে দেন।
প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্ট সূত্রের পক্ষ থেকে জানা যায়, এই ঘটনায় দূতাবাসের কর্মকর্তা ও কর্মীরা অক্ষত রয়েছেন। হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে এ ঘটনায় বাগদাদের সুইডিশ দূতাবাসের কেউ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি।

সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর জেরে দূতাবাসে হামলার এই ঘটনা ঘটল। ইরাকসহ মুসলিম বিশ্বের দেশগুলোয় এর তীব্র প্রতিবাদ জানানো হচ্ছে। এ ঘটনার প্রতিবাদে বাগদাদে বিক্ষোভের ডাক দিয়েছিলেন শিয়া সম্প্রদায়ের ধর্মগুরু মুক্তাদা আল-সদরের সমর্থকেরা।

মুক্তাদা আল-সদরের সমর্থক হিসেবে পরিচিত ‘ওয়ান বাগদাদ’ নামের একটি টেলিগ্রাম চ্যানেলে দিবাগত রাত একটা থেকে কয়েকটি ভিডিও পোস্ট করা হয়। শুরুর দিকের একটি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারী ব্যক্তিরা বাগদাদে সুইডেনের দূতাবাসের সামনে জড়ো হয়েছেন। এর ঘণ্টাখানেক পর হামলা ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

পরে অন্য একটি ভিডিওতে দূতাবাস প্রাঙ্গণে অবস্থিত একটি ভবন থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। যদিও রয়টার্সের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে এই ভিডিওর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

এমনকি বিক্ষোভ, হামলা ও অগ্নিকাণ্ডের সময় দূতাবাসের ভেতরে কেউ ছিলেন কি না, সেটাও জানা যায়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button