International

বিশ্বের সবচেয়ে শক্তিশালী যুদ্ধ বিমান তৈরি করছে রাশিয়া

ক্রুজ মিসাইল দিয়ে সজ্জিত টুপোলেভ-১৬০ কৌশলগত বোমারু বিমানের (ন্যাটোয় বø্যাকজ্যাক নামে পরিচিত) উৎপাদন পুনরায় শুরু করা একটি বড় চ্যালেঞ্জ ছিল, রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রোস্টেক-এর সিইও সের্গেই চেমেজভ বলেছেন। তিনি মিডিয়াকে বলেন, বর্তমানে টিইউ-১৬০এম বিশ্বের সবচেয়ে শক্তিশালী যুদ্ধ বিমানগুলোর মধ্যে একটি।
‘টিইউ-১৬০-এর উৎপাদন পুনরায় শুরু করা রোস্টেক-এর সমস্ত সহযোগীদের জন্য বেশ একটি কাজ ছিল। ডিজাইন ডকুমেন্টেশনগুলো কঠোরতম সময়সীমার মধ্যে সম্প‚র্ণরূপে ডিজিটালাইজ করা হয়েছিল। টাইটানিয়াম অংশগুলির ভ্যাকুয়াম ওয়েল্ডিংয়ের কৌশলটি পুনরুদ্ধার করা হয়েছিল, এবং এয়ারফ্রেম ইউনিটগুলির উৎপাদন আবার শুরু হয়েছিল। আজ আমরা আমরা আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে, আমরা সব ক্ষেত্রে সফল হয়েছি,’ তিনি বলেছিলেন। আপগ্রেড করা টিইউ-১৬০এম এর পূর্বসূরীর চেহারা এবং আকৃতি উত্তরাধিকারসূত্রে পেয়েছে, তবে এতে একটি সম্পূর্ণ নতুন প্রযুক্তিগত ভিত্তি এবং ডিজিটাল পার্টস যুক্ত করা হয়েছে। ‘বর্তমানে, এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী যুদ্ধ বিমানগুলির মধ্যে একটি,’ চেমেজভ সংক্ষিপ্তভাবে বলেছেন। এর আগে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তাতারস্তানের এসপি গরবুনভ কাজান এভিয়েশন প্ল্যান্ট পরিদর্শন করেন এবং চারটি মৌলিকভাবে উন্নত কৌশলগত বোমারু বিমান পরিদর্শন করেন। টিইউ-১৬০ সামরিক বিমান চলাচলের ইতিহাসে পরিবর্তনশীল সুইপ উইং সহ বৃহত্তম এবং সবচেয়ে শক্তিশালী সুপারসনিক বিমান।
এদিকে, ইতালীয় পর্যবেক্ষক এবং বিশেষজ্ঞ আলেসান্দ্রো ওরসিনি ইল ফাত্তো কোতিদিয়ানো সংবাদপত্রে লেখা একটি সম্পদকীয়তে লিখেছিলেন, ডনবাস শহরের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর অবদেয়েভকাতে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পরাজয়ের অর্থ হল কিয়েভ ‘নিশ্চিতভাবে এবং অপরিবর্তনীয়ভাবে যুদ্ধে হেরেছে’। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, কমান্ডার-ইন-চিফের প্রতিস্থাপন এবং ন্যাটো থেকে ব্যাপক সামরিক সহায়তা সত্তে¡ও ‘সম্পূর্ণ (ইউক্রেনীয়) পাল্টা আক্রমণ ব্যর্থ হয়েছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ যুদ্ধটি হেরে গেছে।’ ‘এখন যা করা যেতে পারে তা হল রাশিয়ার নতুন অঞ্চলগুলো পুনরুদ্ধার করার জন্য অপেক্ষা করা। আজ যে প্রশ্নটি আন্তর্জাতিক নিরাপত্তা বিশেষজ্ঞদের চিন্তা করা উচিত তা হারানো অঞ্চলগুলো ফিরিয়ে নেয়া নয় বরং যা এখনয় হারায়নি, তা রক্ষা করা,’ ওরসিনি লিখেছেন।
তিনি বিশ্বাস করেন যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের সংঘাতকে ওয়াশিংটনের নিজস্ব উদ্দেশ্য হাসিল করতে ব্যবহার করেছিলেন, যেমন ইউরোপ ও রাশিয়ার মধ্যে বিভেদ সৃষ্টি করা, ন্যাটো সম্প্রসারণ করা, নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন ধ্বংস করা এবং মার্কিন অস্ত্র বিক্রির প্রচার। একই সময়ে, বিশ্লেষক নোট করেছেন যে, ‘সমস্ত পরিসংখ্যান ইঙ্গিত করে যে রাশিয়ার সামরিক শিল্প ন্যাটোকে ছাড়িয়ে গেছে।’ বিশেষ সামরিক অভিযানের শুরু থেকেই, ওরসিনি সংঘর্ষের অসারতা এবং পশ্চিমা অবস্থানের ভ্রান্ততার ভবিষ্যদ্বাণী করেছেন। বিশেষজ্ঞদের ভিন্নমতের কারণে তাকে রোমের লুইস ইউনিভার্সিটিতে একটি মর্যাদাপূর্ণ অবস্থানও ত্যাগ করতে হয়েছে, যেখানে তিনি সন্ত্রাসবাদের সমাজবিজ্ঞান অধ্যয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে তার নিজস্ব বিভাগের প্রধান ছিলেন।
অবদেয়েভকা হল ডোনেটস্কের একটি প্রধান শহরতলী, উত্তরে ১৩ কিলোমিটার দূরে অবস্থিত, এবং ডোনেটস্কে বেসামরিক এলাকা এবং অবকাঠামোতে ক্রমাগত ইউক্রেনীয় হামলার জন্য একটি মঞ্চের স্থল হিসাবে কাজ করেছিল। ১৭ ফেব্রæয়ারী, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে জানিয়েছিলেন যে, তীব্র লড়াইয়ের পরে রাশিয়ান সশস্ত্র বাহিনী প্রধান ডনবাস শহরটি মুক্ত করেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button