International

ব্রিকসে যোগদানের জন্য অপেক্ষা করছে পঁচিশটি দেশ

পঁচিশটি দেশ বর্তমানে ব্রিকস-এ যোগদানের জন্য অপেক্ষার তালিকায় রয়েছে, কাজানের শীর্ষ সম্মেলনে এসোসিয়েশনে নতুন সদস্যদের অন্তর্ভুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে, রাশিয়ায় নিযুক্ত দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত জিওফ মাকেতুকা বলেছেন।

‘কাজানে (ব্রিক্স শীর্ষ সম্মেলনে), এটা বলার অপেক্ষা রাখে না যে সেখানে নতুন সদস্যরা থাকবেন। সব মিলিয়ে প্রায় ২৫টি দেশ রয়েছে যারা ইঙ্গিত দিয়েছে যে তারা ব্রিকস-এ যোগ দিতে প্রস্তুত,’ দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত বলেছেন।

তিনি জোর দিয়ে বলেছিলেন যে, একটি দেশ কীভাবে ব্রিকসে যোগ দিতে পারে তা স্পষ্ট করা গুরুত্বপূর্ণ। ‘আমি প্রযোজ্য শব্দটি ব্যবহার করতে চাইনি কারণ ব্রিকস-এর সদস্য হওয়ার জন্য দুটি প্রক্রিয়া আছে। প্রক্রিয়া নম্বর এক, আপনি আগ্রহ প্রকাশ করতে পারেন যে আপনি যোগদান করতে চান। প্রক্রিয়া নম্বর দুই, আপনি সরাসরি আবেদন করতে পারেন বলতে পারেন, আমি যোগদান করতে চাই। এখন, ২৫টি দেশ রয়েছে এবং ১৫ তম শীর্ষ সম্মেলনে, ২৫টির মধ্যে ছয়টি দেশকে মনোনীত করা হয়েছিল। ঠিক আছে, এখন, আমি মনে করি, ২৫টির মধ্যে শুধুমাত্র ১২টি দেশকে বিবেচনা করা হয়েছিল। তাই এখনও ১১টি দেশ রয়েছে যারা এখনও অপেক্ষা করছে,’ রাষ্ট্রদূত স্পষ্ট করেছেন। তার মতে, কাজানে অক্টোবরের শীর্ষ সম্মেলনে প্রার্থীদের তালিকা পরিষ্কার হবে এবং ব্রিকস বিস্তৃত হবে।

‘এবং আমি মনে করি রাশিয়ার পরে পরবর্তী চেয়ার কে হবে? এটি হবে ব্রাজিল। ব্রাজিল এখনও এই সমস্যাটি মোকাবেলা করবে যতক্ষণ না নেতারা সিদ্ধান্ত নেন যে আসুন বিরতি দেয়া যাক। কিন্তু কাজানে, এটি বলার অপেক্ষা রাখে না যে সেখানে নতুন সদস্য থাকবে,’ মাকেতুকা বলেন, ‘নতুন সদস্যদের ঘোষণা করা হবে, বিশেষ করে সেই ব্লক থেকে যারা ইতিমধ্যেই আবেদন করেছে। আলজেরিয়ার মতো দেশ, বেলারুশ, পাকিস্তানের মতো দেশ এবং অন্যান্য অনেক দেশ, তাই না? তাই কাজানে সম্প্রসারণ হবে। তবে এখনই ১১ বা ১২টি দেশকে গ্রহণ করার কোন উপায় নেই। এটি ধীরে ধীরে হতে হবে,’ রাষ্ট্রদূত যোগ করেছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button