International

ব্রিটেনে পাহাড়ের উপরে অতিকায় স্টিলের স্তম্ভ, ‘ভিনগ্রহীদের তৈরি?’

ফের আলোচনায় রহস্যময় মনোলিথ। ১০ ফুট দীর্ঘ স্টিলের কাঠামো দেখা গেল ব্রিটেনের ওয়েলসে। সেখানকার এক নির্জন পাহাড়ে দেখা গেল অতিকায় ওই মনোলিথকে। স্বাভাবিক ভাবেই তাকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।

প্রসঙ্গত, বছর তিনেক আগে পৃথিবীর মানুষকে চমকে দিয়েছিল মনোলিথ রহস্য। রোমানিয়া হয়ে ক্রমশ পৃথিবীর বিভিন্ন প্রান্তে গজিয়ে উঠতে দেখা গিয়েছে রহস্যময় তিনকোনা ধাতব মনোলিথ। দেখা গিয়েছিল তুরস্কেও। এবার যার দেখা মিলল ওয়েলসে। প্রথমে ভাবা গিয়েছিল, দেখতে যতই অদ্ভুত হোক এটা আদপে বৃষ্টির জল সংগ্রহের মতো কোনও কাজের জন্য নির্মিত আধার। এপ্রসঙ্গে বলতে গিয়ে এই মনোলিথের ছবি যিনি তুলেছেন সেই রিচার্ড হাইনেস সংবাদমাধ্যমকে বলেছেন, ”পরে ভেবে দেখলাম, এই ধরনের কোনও উদ্দেশেও যদি বানানো হয়, তাহলে বলতেই হবে এটার দৈর্ঘ্য সেই তুলনায় অনেক বেশি। পরে দেখলাম এটা স্টেনলেস স্টিলের তৈরি। আমার মতে, এটা বেশ হালকা এবং পুরোটাই ফাঁপা। এমনকী, দুজন কাঁধে করে এটাকে নিয়ে যেতে পারে।”

ভাইরাল হয়ে গিয়েছে রহস্যময় মনোলিথের ছবি। যাকে ঘিরে নানা চাঞ্চল্যকর ষড়যন্ত্র তত্ত্ব উঠে আসছে। অনেকেরই মতে, এর পিছনে রয়েছে ভিনগ্রহী প্রাণীরা। আবার অনেকে বলছেন এটা আসলে নিপুণ এক শিল্পকর্ম।

প্রসঙ্গত, তুরস্কে যে মনোলিথ দেখা গিয়েছিল সেটি আসলে ছিল সরকারি নির্মাণ। এর উদ্দেশ্য ছিল তুরস্কের নতুন মহাকাশ প্রকল্প সম্পর্কে সকলকে উৎসাহিত করা। আবার উটা ও ক্যালিফোর্নিয়ার মনোলিথ শিল্পকর্ম হিসেবে নির্মাণের দাবি করেছিল এক আর্টিস্ট গ্রুপ। এখন দেখার, ওয়েলসের মনোলিথের পিছনে কোন রহস্য লুকিয়ে রয়েছে?

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button