International

ভারতকে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত করতে চান মোদি

ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত করতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার দুপুরে পশ্চিমবঙ্গের সুন্দরবন অঞ্চলের কাকদ্বীপে এক নির্বাচনী জনসভায় এ কথা বলেছেন তিনি।

আগামী ১ জুন ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফায় ভোট অনুষ্ঠিত হবে। ৪ জুন প্রকাশ করা হবে নির্বাচনের ফল। এ নির্বাচন ঘিরে এটি ছিল পশ্চিমবঙ্গে মোদির শেষ জনসভা। এ নিয়ে এ রাজ্যে ২৪টি জনসভা করলেন তিনি। নির্বাচন ঘিরে মঙ্গলবার কলকাতায় একটি রোড শো-ও করেছেন তিনি।

বুধবার কাকদ্বীপের জনসভায় মোদি বলেন, ভারত আজ বিশ্বে পঞ্চম অর্থনীতির দেশে পরিণত হয়েছে। ভারতে তৃতীয় স্থানে নিতে চায় বিজেপি। ৪ জুন থেকে শুরু করা হবে ‘বিকাশ ভারত’ গড়ার প্রকল্প।

মোদি বলেন, ‘কেন্দ্রীয় সরকার যখন এই বাংলায় উন্নয়নের প্রকল্প গ্রহণ করে, তখন তৃণমূল সরকার বলে, “এটা হতে দেব না।” এই সরকার কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান প্রকল্প কার্যকর করতে দেয়নি। এবার আমরা ঘোষণা দিয়েছি, বিজেপি ফের ক্ষমতায় এলে ৭০ ঊর্ধ্ব প্রবীণ নাগরিকদের জন্য ৫ লাখ রুপির বিনা মূল্যে চিকিৎসা প্রকল্প চালু করা হবে।’

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘মতুয়াদের স্বার্থ রক্ষা করার গ্যারান্টি দিয়েছি আমরা। তাদের নাগরিকত্ব দেওয়া শুরু হয়েছে। কার্যকর হয়েছে সিএএ। আর কেউ এই সিএএ বাতিল করতে পারবে না। পারবে না অকার্যকর করতে। ভারত সরকারও বাতিল করবে না। বরং মতুয়াদের স্বার্থরক্ষার জন্য সব ব্যবস্থা গ্রহণ করবে ভারত সরকার।’

বুধবারের জনসভায় মথুরাপুরে বিজেপির প্রার্থী অশোক পুরকাইত, ডায়মন্ড হারবারের বিজেপি প্রার্থী অভিজিৎ দাস ও জয়নগরের বিজেপি প্রার্থী অশোক কান্ডারিসহ রাজ্যের নেতারা উপস্থিত ছিলেন।

কলকাতায় মমতার রোড শো

এদিকে বুধবার উত্তর কলকাতায় রোড শো করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেলে শ্যামবাজারের পাঁচমাথার মোড় থেকে হেঁটে রোড শো শুরু করেন তিনি। তাঁর সঙ্গে ছিলেন উত্তর কলকাতার তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়। আরও ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

মমতার এই রোড শো শেষ হয় সিমলা রোডের স্বামী বিবেকানন্দের বাসভবনে। সেখানে গিয়ে মমতা বিবেকানন্দের প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান। তিনি ঘোষণা দেন, এবার কলকাতা উত্তর আসনে বিপুল ভোটে জিতবেন তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button