International

‘ভারতের নির্বাচনে অস্থিরতা তৈরী করতে চাইছে আমেরিকা’: রাশিয়া

২০২৪ সালের সাধারণ নির্বাচনের সময় ভারতকে অস্থিতিশীল করার লক্ষ্য আমেরিকার।  অভিযোগ রাশিয়ার। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরকারি মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন যে দেশে অনুষ্ঠিত সাধারণ সংসদ নির্বাচনকে জটিল করার জন্য আমেরিকা ভারতের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতি ভারসাম্যহীন করতে চায়। তিনি বলেন, ‘অবশ্যই এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অংশ।’ রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আর টি নিউজ জানিয়েছে, বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা মন্তব্য করেছেন, ভারতের সংস্কৃতি এবং ইতিহাস সম্পর্কে ওয়াশিংটন অবহিত নয়। এই কারণেই ধর্মীয় স্বাধীনতার নিয়ে ‘ভিত্তিহীন অভিযোগ’ চালিয়ে যাচ্ছে। জাখারোভা আরও দাবি করেন, আমেরিকার উদ্দেশ্য হল ভারতের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতিকে টালামাটল করে তোলা। লোকসভা নির্বাচনকে জটিল করে তোলা। সম্প্রতি আমেরিকার আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা কমিশনের তরফে ভারতের তুমুল সমালোচনা করা হয়েছিল ধর্মীয় স্বাধীনতা নিয়ে। ভারত একটি নির্দিষ্ট ধর্মকে প্রাধান্য দেয়, এমন তকমা দেওয়ার সুপারিশও করেছিল ওই কমিশন। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন, নাগরিকত্ব (সংশোধনী) আইন, ধর্মান্তকরণ বিরোধী আইন, গো-হত্য়া প্রতিরোধের মতো আইন বিজেপি সরকার জোর করে চাপিয়ে দিচ্ছে এবং এর জেরে ধর্মীয় সংখ্যালঘুদের নিশানা করা হচ্ছে বলেও অভিযোগ করেছিল আমেরিকা।

যার প্রেক্ষিতে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন যে সংগঠনটি একটি রাজনৈতিক এজেন্ডা সহ একটি পক্ষপাতদুষ্ট সত্তা হিসাবে পরিচিত। 

তিনি বলেছেন, ‘ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়স ফ্রিডম একটি রাজনৈতিক এজেন্ডা সহ পক্ষপাতদুষ্ট সংস্থা হিসেবে পরিচিত। তারা একটি বার্ষিক প্রতিবেদনের অংশ হিসাবে ভারতকে ছদ্মবেশী করে তাদের প্রচার চালিয়ে যাচ্ছে।’ এর  পাশাপাশি খলিস্তানপন্থী জঙ্গি গুরপতওয়ান্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রও নস্যাৎ করেছে রাশিয়া। পুতিনের বিদেশ মন্ত্রকের দাবি, পান্নুনকে হত্যার ষড়যন্ত্র করেছিল ভারত, এমন কোনও প্রমাণ নেই ওয়াশিংটনের কাছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button