Science & Tech

মহাকাশে হাঁটার নিজেদের রেকর্ড ভাঙলেন চীনের দুই নভোচারী

মহাকাশে হাঁটা বা স্পেসওয়াকে নিজেদের নতুন রেকর্ড করেছেন চীনের দুই নভোচারী জিং হাইপেং ও ঝু ইয়াংঝু। চীনের মহাকাশ বর্জ্য বা ধ্বংসাবশেষের বিরুদ্ধে চীনা মহাকাশ স্টেশন তিয়ানগংয়ের প্রতিরক্ষাব্যবস্থা নিয়ে কাজ করার সময় সবচেয়ে বেশি সময়ের মহাকাশ–হণ্টনের রেকর্ড করেছেন তাঁরা। মহাকাশ স্টেশনটি ভূপৃষ্ঠ থেকে ২১৭ থেকে ২৮০ মাইল ওপরে অবস্থান করছে। স্টেশনের প্রতিরক্ষা বাড়ানোর জন্য প্রায় আট ঘণ্টা ধরে মহাকাশে হাঁটেন চীনা নভোচারীরা।

নভোচারী জিং হাইপেং ও ঝু ইয়াংঝু গত মঙ্গলবার মহাকাশযানের বাইরে এক্সট্রাভেহিকুলার অ্যাক্টিভিটি বা ইভিএতে অংশ নেন। মহাকাশযানে অতিরিক্ত সরঞ্জাম যুক্ত করে স্টেশনটির কক্ষপথের বর্জ্যের প্রভাব সহ্য করার ক্ষমতা বাড়াতে কাজ করেন তাঁরা। চায়না ম্যানড স্পেস এজেন্সি (সিএমএসএ) একটি বিবৃতিতে জানিয়েছে, মহাকাশে হাঁটার এ ঘটনা চীনের মনুষ্যবাহী মহাকাশ কর্মসূচির জন্য একটি মাইলফলক, যা মহাকাশে নানা ধরনের কাজের সুযোগ তৈরি করবে। মহাকাশচারীদের স্পেসওয়াক বেইজিং সময় সকাল সাড়ে আটটায় শুরু হয়। কোনো ধরনের বিরতি ছাড়া মহাকাশে তাঁরা বিকেল ৪টা ২০ পর্যন্ত অবস্থা করেন। মহাশূন্যে টানা ৮ ঘণ্টা ৫০ মিনিট হেঁটেছেন তাঁরা।

২০০৮ সালে চীন প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান শুরু করে। মহাকাশচারী জিং হাইপেং বলেন, ‘এই স্পেসওয়াকের অভিজ্ঞতা দারুণ। আমাদের মহাকাশ কর্মসূচির দক্ষতা বাড়ছে। তিয়ানগং স্টেশনের নিরাপত্তা নিশ্চিত করতে বেশ কিছু যন্ত্র স্থাপন করি আমরা।’ চীনা মহাকাশ দলের সদস্য ঝু ইয়াংঝু এবারই প্রথম স্পেসওয়াকে অংশগ্রহণ করেন। তিনি বলেন, ‘পুরো অভিজ্ঞতা এককথায় বলা যাবে না। আমাদের আত্মবিশ্বাস আরও বেড়েছে।’

চীন মহাকাশে নিজেদের উপস্থিতি বাড়াতে নানাভাবে কাজ করছে। দীর্ঘ সময়ের স্পেসওয়াক চীনা নভোচারীদের মহাকাশে উপস্থিতি ও সক্ষমতা প্রতীক হিসেবে মহাকাশ গবেষকেরা মনে করছেন। চীনা নভোচারীরা এ যাবৎ ১৬ বার স্পেসওয়াক করেছেন। শেনঝৌ ১৮ মিশনের অংশ হিসেবে এবারের স্পেসওয়াক পরিচালনা করা হয়। ফেইটার স্পেসস্যুট পরে তাঁরা মহাকাশে চলাফেরা করেন। এই স্পেসস্যুট পরে টানা আট ঘণ্টার বেশি মহাকাশে চলাফেরা করা যায়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা–নাসার হিসেবে সবচেয়ে বেশি সময়ের স্পেসওয়াকের রেকর্ড মার্কিন নভোচারী জেমস ভস ও সুজান হেলমসের। তাঁরা ২০০১ সালের ১২ মার্চ টানা ৮ ঘণ্টা ৫৬ মিনিট মহাকাশে হেঁটে বেড়ান। আবার সবচেয়ে কম সময় মহাকাশে হাঁটার রেকর্ডের মালিকও জেমস ভস। ২০০১ সালের জেমস ভস ও ইউরি উসাচেভ ১৯ মিনিট স্পেসওয়াক করেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button