International

রক্ষণশীলতা থেকে বেরিয়ে সমকামী বিবাহকে বৈধতা দিলো গ্রিস

সময়ের সাথে সাথে বদলায় দৃষ্টিভঙ্গি। এবার সমকামী বিবাহকে অনুমোদন দিয়ে বিল পাস হলো রক্ষণশীল গ্রিসের পার্লামেন্টে। বিল পাসের পর অনেকেই এলজিবিটিকিউদের রংধনু পতাকা উড়িয়ে উল্লাস প্রকাশ করেন। কয়েক ডজন মানুষ জড়ো হয়েছিলেন এথেন্সের রাস্তায়। নতুন আইন মোতাবেক সমকামী দম্পতিদের বিবাহ এবং সন্তান দত্তক নেওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা রইলো না।

সামাজিকভাবে রক্ষণশীল দেশে বিবাহের সমতার জন্য এলজিবিটি সম্প্রদায়ের কয়েক দশক প্রচারণার পরে পাস হলো এই বিল। গ্রিস হল প্রথম অর্থোডক্স খ্রিস্টান দেশগুলির মধ্যে একটি যারা এই ধরনের ইউনিয়নকে অনুমতি দেয়। 

সমকামী অভিভাবকদের গ্রুপ রেইনবো ফ্যামিলিজের প্রধান স্টেলা বেলিয়া বলেছেন -”এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। সত্যিই আনন্দের দিন।” বিলটি ৩০০ আসনের সংসদে ১৭৬ জন আইনপ্রণেতা দ্বারা অনুমোদিত হয়েছিল এবং সরকারি সরকারি গেজেটে প্রকাশিত হলে এটি আইনে পরিণত হবে। যদিও প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিসের নিউ ডেমোক্রেসি পার্টির সদস্যরা বিলটির বিরুদ্ধে ভোট দিয়েছেন। তবে একটি উত্তেজনাপূর্ণ বিতর্ক সত্ত্বেও এটি বামপন্থী বিরোধীদের কাছ থেকে যথেষ্ট সমর্থন অর্জন করেছে।” 

বিলের পক্ষ সমর্থনকারী ৪০ বছর বয়সী নিকোস নিকোলাইডিস বলেছেন, ”এটি মানবাধিকারের জন্য, সমতার জন্য এবং গ্রীক সমাজের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ।” সাম্প্রতিক জনমত জরিপ দেখায় যে গ্রীকরা এই ইস্যুতে বিভক্ত। শক্তিশালী অর্থোডক্স চার্চ, যা বিশ্বাস করে সমকামিতা একটি পাপ, দৃঢ়ভাবে সমকামী বিবাহের বিরোধিতা করেছে, যখন এলজিবিটি সম্প্রদায়ের অনেকেই বিশ্বাস করে যে শুধু বিল পাস করলেই হবে না, দরকার আরো উদার মানসিকতা।

কারণ ‘সারোগেট গর্ভধারণের’ সুবিধা এলজিবিটি ব্যক্তিরা পাবেন না। যদিও বিলটি ইতিমধ্যে বিদেশে সেই পদ্ধতির মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের স্বীকৃতি দেয়। সংসদে প্রতিনিধিত্বকারী তিনটি উগ্র ডানপন্থি দলের একজন এলিনিকি লিসি বিলটিকে “খ্রিস্টানবিরোধী” বলে অভিহিত করেছেন এবং বলেছেন এটি জাতীয় স্বার্থে আঘাত করে।

প্রাক্তন প্রধানমন্ত্রী আন্তোনিস সামারাস, একজন নিউ ডেমোক্রেসির আইনপ্রণেতা, বলেছেন: “অবশ্যই আমি এর বিরুদ্ধে ভোট দেব। সমকামী দম্পতির বিয়ে… মানবাধিকার নয়।” এদিকে বিল পাসের পর গ্রীক ট্রান্সজেন্ডার সাপোর্ট অ্যাসোসিয়েশনের সদস্য এরমিনা পাপাদিমা বলেছেন, “আমি একজন গ্রীক নাগরিক হিসাবে খুব গর্বিত কারণ গ্রিস আসলে সবচেয়ে প্রগতিশীল দেশগুলির মধ্যে একটি হয়ে উঠছে।”

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button