Bangladesh

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রসঙ্গে যা বললেন ডোনাল্ড লু

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের আগামী দিনের সম্পর্কের বিষয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেছেন, আমরা সামনে তাকাতে চাই, পেছনে নয়। আমরা সম্পর্ক জোরদারের উপায় খুঁজে বের করতে চাই। 

বুধবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডোনাল্ড লু সাংবাদিকদের এসব কথা বলেন। 

তিনি বলেন, বাংলাদেশ সফরে এসে গত ২ দিনে আমি দুদেশের জনগণের মধ্যে পুনরায় আস্থা স্থাপনের চষ্টো করছি। আমরা জানি, গত বছর বাংলাদেশের সঙ্গে আমাদের অনেক টেনশন ছিল। আমরা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন (বাংলাদেশে) অনুষ্ঠানে যথষ্টে চেষ্টা করেছিলাম।  এতে কিছু টেনশন তৈরি হয়েছিল। আমাদের সম্পর্কের ক্ষেত্রে এটা স্বাভাবিক। 

এদিকে ঢাকার পক্ষ থেকে র্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। মানবাধিকার, শ্রম অধিকার, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইসু্যতে ঢাকা ও ওয়াশিংটন একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে। 

ডোনাল্ড লু পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনার প্রসঙ্গ টেনে বলেন, আমাদের সম্পর্কের পথে অনেক কঠিন বিষয় রয়েছে, র্যাবের ওপর নিষেধাজ্ঞা, মানবাধিকার, শ্রম অধিকার ও ব্যবসার পরিবেশের উন্নয়ন। তাকে বলেছি কঠিন বিষয়গুলো নিয়ে কাজ করতে হলে ইতিবাচক সহযোগিতার ওপর ভর করে এগিয়ে যেতে চাই। 

তবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন যে, মি. লুর সঙ্গে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে তার কোনো আলোচনা হয়নি।

বাংলাদেশের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও এগিয়ে নিতে, সহযোগিতার ক্ষেত্র আরও বিস্তৃত করতে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button