Bangladesh

শ্রমিকদের অবরোধ, সারা দেশের সঙ্গে ঢাকার রেলযোগাযোগ বন্ধ

শ্রমিকেরা রেললাইনে শুয়ে অবরোধ করেন

রাজধানীর তেজগাঁওয়ে রেললাইন অবরোধ করেছেন রেলওয়ের শতাধিক শ্রমিক। চাকরি স্থায়ীকরণের দাবি ও আউটসোর্সিংয়ের মাধ্যমে নতুন কর্মচারী নিয়োগের প্রতিবাদে রেললাইনে অবস্থান নিয়েছেন তাঁরা।

এতে ঢাকার সঙ্গে দেশের বিভিন্ন জায়গার রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ভোগান্তিতে রয়েছেন যাত্রীরা।

আজ রোববার সকালে বিএফডিসি রেলগেটের রেললাইনে ‘বাংলাদেশ রেলওয়ে অস্থায়ী শ্রমিকবৃন্দ’ ব্যানারে শ্রমিকেরা এ অবস্থান কর্মসূচি শুরু করেন। দুপুরে এই প্রতিবেদন লেখা পর্যন্ত অবরোধ চলছে।

বিএফডিসি রেলগেট অবরোধ করে রেখেছেন শ্রমিকেরা। বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল

বিএফডিসি রেলগেট অবরোধ করে রেখেছেন শ্রমিকেরা। বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল

শ্রমিকেরা বলছেন, বিজ্ঞাপন দিয়ে সারা দেশে প্রায় সাড়ে সাত হাজার অস্থায়ী শ্রমিক নিয়োগ দেওয়া হয়। তাঁরা ইতিমধ্যে ১২ থেকে ১৪ বছর ধরে রেলে চাকরি করছেন। চুক্তি ছিল তিন থেকে চার বছরের মধ্যে তাঁদের স্থায়ীকরণ করা হবে। কিন্তু আজও রেল কর্তৃপক্ষ তাঁদের স্থায়ী করেনি। বরং তাঁদের বাদ দিয়ে ঠিকাদার প্রতিষ্ঠান দিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে নতুন করে কর্মচারী নিয়োগের ঘোষণায় ক্ষুব্ধ হয়েছেন তাঁরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত রেলপথ ছাড়বেন না বলেও জানান তাঁরা।

বৃষ্টির মধ্যে অবরোধ। ছবিটি সকালের

বৃষ্টির মধ্যে অবরোধ। ছবিটি সকালের

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক সরদার সাহাদাত আলী বলেন, শ্রমিকদের সঙ্গে আলোচনা চলছে। সমাধান হবে বলে তিনি আশা করছেন।

রেলশ্রমিকদের দাবি- বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ পাওয়া অস্থায়ী শ্রমিকদের (টিএলআর) চাকরি ফেরত দেওয়া, স্থায়ীকরণ, আউটসোর্সিং প্রথা বাতিল করা এবং নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো চতুর্থ শ্রেণির কর্মচারীদের জন্য অষ্টম শ্রেণি পাস বহাল রাখা।

এসব দাবিতে ট্রেন আটকে অবস্থান কর্মসূচি পালন করছেন অস্থায়ী শ্রমিকরা। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও তারা হুঁশিয়ারি দিয়েছেন।

ঢাকা রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার বলেন, চাকরি স্থায়ীকরণের দাবিতে শ্রমিকদের আন্দোলনের কারণে সকাল ১০টা থেকে রেল চলাচল বন্ধ রয়েছে।

ঢাকা রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আহমেদ বিশ্বাস জানান, আমরা সকাল ১০টায় খবর পেয়েছি যে, এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে রাখা হয়েছে। আমরা ঘটনাস্থলে যাচ্ছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন রেলওয়ে পুলিশের সদস্যরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button