Bangladesh

সংঘাত না সহাবস্থান : কী হতে পারে ২৭ জুলাই

বর্তমান সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ১ দফা দাবিতে ঢাকায় মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি। এরপর আওয়ামী লীগের অঙ্গ সংগঠন যুবলীগ ২৫ জুলাইয়ের তারুণ্যের জয়যাত্রা সমাবেশ করার কথা থাকলেও তা দু’দিন পিছিয়ে ২৭ জুলাই করার ঘোষণা দিয়েছে। ক্ষমতাসীনদের পাল্টা ঘোষণায় উত্তপ্ত হয়ে পড়ছে রাজনীতির ময়দান। এ ঘোষণায় সংঘাত-সহিংসতার আশঙ্কায় রাজধানীর জনজীবনেও উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে।

বিএনপি সূত্রে জানা যায়, বাংলাদেশের চলমান গণতান্ত্রিক আন্দোলন জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে চূড়ান্ত ফয়সালার পর্বে অনুপ্রবেশ করতে যাচ্ছে। সেই লক্ষ্যেই ১ দফার চূড়ান্ত আন্দোলনের দিকে বিএনপি। ঢাকাকেন্দ্রিক চলমান যুগপৎ আন্দোলনের লাগাতার কর্মসূচির পালনের সিদ্ধান্ত নিয়েছে দলটি। এরই প্রেক্ষাপটে ২৭ জুলাইয়ের মহাসমাবেশে সারাদেশে থেকে নেতাকর্মীদের ঢাকায় আসার নির্দেশ দেয়া হয়েছে।

সূত্রটি আরো জানায়, মহাসমাবেশ ঠেকাতে সরকার অনেক ষড়যন্ত্র করতে পারে। কেননা, এরআগে বিভাগীয় সমাবেশের আগে সকল যানবাহন চলাচল বন্ধ করে রেখেছিল। সরকার মনে মনে নানা ফন্দি এঁটে বসে আছে। এবার হয়তো সারাদেশে পথে পথে বাস-লঞ্চ বন্ধ করে দিতে পারে, তাই ঢাকার দূরবর্তী জেলার নেতাকর্মীদের প্রয়োজনে সমাবেশের দুই-তিন দিন আগেই রাজধানীতে আসার নির্দেশনা দেয়া হয়েছে।

বিএনপির সাথে যুগপৎভাবে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, সমমনা জাতীয়তাবাদী জোট, লেবার পার্টি, গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়াপন্থী), এলডিপি, গণফোরাম, গণতান্ত্রিক বাম ঐক্য জোটসহ যুগপৎ আন্দোলনের ৩৬টি দলও একই তারিখে ঢাকায় পৃথকভাবে মহাসমাবেশের সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ২৪ জুলাই যুবলীগের ঢাকা বিভাগীয় ‘তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশ হওয়ার কথা ছিল। সোমবারের যুবলীগ এক প্রেস বিজ্ঞাপ্তিতে ২৪ জুলাই পরিবর্তে এই সমাবেশ আগামী বৃহস্পতিবার (২৭ জুলাই) অনুষ্ঠিত হবে ঘোষণা দেয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে উন্নীতকরণের লক্ষ্যে আওয়ামী যুবলীগের দেশব্যাপী ‘তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশের ধারাবাহিকতায় ঢাকা বিভাগীয় সমাবেশ সোমবারের পরিবর্তে আগামী বৃহস্পতিবার দুপুর ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ-পশ্চিম গেটে অনুষ্ঠিত হবে।

গাজীপুর মহানগর, নারায়ণগঞ্জ মহানগর ও টাঙ্গাইল, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, ঢাকা জেলা এবং ময়মনসিংহ জেলাকে ঢাকায় আসার নির্দেশ দেয়া হয়েছে।

যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল জানান, আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবেই আমাদের এই তারুণ্যের জয়যাত্রা। সরকারের সাফল্য জনগণকে জানানোই আমাদের লক্ষ্য।

এছাড়াও বিএনপির ঢাকা মহানগরের নেতাদের বক্তব্যেও সম্প্রতি রাজনৈতিক উত্তাপ লক্ষ্য করা যাচ্ছে।

গেল তারুণ্য সমাবেশের বক্তব্যে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমান হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আর কোনো প্রতিবাদ নয়, এখন থেকে সকল অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে।’

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক আব্দুস সালাম বলেন, জেল-জুলুম এখন আমরা আর ভয় পাই না। জনগণ শপথ নিয়েছে এই জালিম শাহী সরকারের পতন না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না।

এ দিকে বিএনপির যৌথসভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমাদের আন্দোলন অবশ্যই সফল হবে। এ দেশের জনগণ আন্দোলন চায়। তারা বিশেষভাবে জড়িয়ে পড়ছে আন্দোলনে।

তিনি বলেছেন, যুবলীগ তাদের সমাবেশ আমাদের সাথে মিল রেখে একই দিনে ২৭ জুলাইয়ে নিয়ে গেছে। এটা একটা সংঘাত করতেই তারা এমনটা করছে। তারা যে পরিস্থিতি তৈরি করতে চায়। এখানে কোনো অপ্রীতিকর কোনো পরিস্থিতি সৃষ্টি হলে এর সকল দায় এই সরকারকে নিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

সারাদেশ থেকে মানুষকে এ সমাবেশ যোগ করার আহবান করা হয়েছে জানিয়ে মহাসচিব আরো বলেছেন, এ সমাবেশে একটাই বার্তা দিতে চাই। বার্তা একটাই এই সরকারের পদত্যাগ।

২৭ জুলাইয়ের মহাসমাবেশের স্থানের অনুমতির জন্য বিএনপি থেকে ডিএমপিতে চিঠি দিয়েছে। চিঠিতে নয়া পল্টন দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অথবা সোহরাওয়ার্দী উদ্যান কথা বলা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button