International

৫ দিন পর ভবনের ধ্বংসস্তূপ থেকে শ্রমিককে জীবিত উদ্ধার

দক্ষিণ আফ্রিকায় একটি ভবন ধসের পাঁচ দিন পর ধ্বংসস্তূপের ভেতর থেকে এক শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়েছে। শনিবার ওয়েস্টার্ন কেপ প্রদেশের জর্জ শহর থেকে গ্যাব্রিয়েল গ্যাম্বে (৩৩) নামের ওই ব্যক্তিকে উদ্ধার করা হয়। এটিকে ‘অলৌকিক’ ঘটনা হিসেবে অভিহিত করেছেন প্রদেশটির মুখ্যমন্ত্রী।

গত সোমবার জর্জ শহরের নির্মাণাধীন ওই ভবনের একটি অংশ ধসে পড়ে। এতে অন্তত ১৪ জন নিহত হন। ঘটনার পর থেকে হদিস পাওয়া যাচ্ছে না ৩৯ জনের। ভবনটি ধসে পড়ার সময় নির্মাণস্থানে ৮১ জন ছিলেন। উদ্ধারকর্মীদের প্রাণান্তকর চেষ্টায় শনিবার পর্যন্ত ১৩ জনকে উদ্ধার করা হয়। তাঁদের সবাইকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

দক্ষিণ আফ্রিকার টেলিভিশন চ্যানেল নিউজ২৪-এর প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধারের পর গ্যাব্রিয়েলকে অ্যাম্বুলেন্সে নিয়ে যেতে দেখা গেছে। এ সময় আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারে নিরলস চেষ্টা করে যাওয়া উদ্ধারকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রাদেশিক মুখ্যমন্ত্রী অ্যালান উইন্ডি।

অ্যালান উইন্ডি বলেন, ‘আমরা কখনো আশা ছাড়ি না। আমি আমার স্বস্তি ও আনন্দ ভাষায় প্রকাশ করতে পারছি না। উদ্ধারকারী দলের সবাইকে ধন্যবাদ জানাই। আপনারা সত্যিকারের হিরো।’ তিনি আরও বলেন, গ্যাব্রিয়েলকে উদ্ধারের ঘটনাটি ছিল ‘অলৌকিক’। তাঁরা এমন কিছু একটু প্রত্যাশা করছিলেন।

প্রদেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান কলিন ডেইনার বলেন, ধ্বংসস্তূপের ভেতর থেকে মুক্ত হওয়ার আগে গ্যাব্রিয়েল তাঁদের বলেছিলেন, তাঁর পায়ের ওপর ভারী কিছু পড়ে আছে। তিনি বলেন, গ্যাব্রিয়েলকে উদ্ধারের সময় সেখানে দুজন সার্জনও ছিলেন। কারণ ভবন ধসের পর দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ায় নতুন করে কাউকে পাওয়ার বিষয়ে তাঁদের মধ্যে একধরনের উদ্বেগ কাজ করছে। এ জন্য নতুন প্রাণের আশায় যাবতীয় সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button