International

বাইডেনের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে প্রস্তাবের কথা জানিয়েছেন তা সরাসরি প্রত্যাখান করলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

শনিবার নেতানিয়াহুর দফতর এ তথ্য জানিয়েছে। শুক্রবার প্রায় এক মাসের মধ্যে প্রথমবারের মতো ফোনে কথা বলেন বাইডেন ও নেতানিয়াহু। পরে বাইডেন সাংবাদিকদের জানান, তিনি বিশ্বাস করেন যে বেনিয়ামিন নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে কিছু বিষয়ের সাথে সম্মত হতে পারেন।

বাইডেন বলেন, “নেতানিয়াহু দ্বি-রাষ্ট্র সমাধানের পূর্ণবিরোধী নন। এখনও অনেক ধরনের সম্ভাবনা রয়েছে। জাতিসংঘের বেশ কিছু সদস্য দেশ রয়েছে যাদের কোনও সামরিক বাহিনী নেই।”

এ সময় সাংবাদিকরা তার কাছে জানতে চান, ইসরায়েলে নেতানিয়াহু ক্ষমতায় থাকলে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান অসম্ভব হবে কি? জবাবে বাইডেন বলেন, ‘না, এমনটা নয়।’

বাইডেন বলেন, “দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের পুরোপুরি বিরোধিতা করেননি নেতানিয়াহু। তিনি ক্ষমতায় থাকতেই এখনও স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠা সম্ভব।”

তবে বাইডেনের এই দাবিকে প্রত্যখ্যান করেছেন নেতানিয়াহু। শনিবার তার দফতর এক বিবৃতিতে বলেছে, “প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কথোপকথনে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার নীতি পুনর্ব্যক্ত করেছেন যে, হামাস ধ্বংস হওয়ার পরে ইসরায়েলকে অবশ্যই গাজার উপর নিরাপত্তা নিয়ন্ত্রণ বজায় রাখতে হবে, যাতে গাজা আর কখনও ইসরায়েলের জন্য হুমকি হয়ে না দাঁড়ায়। এটি একটি প্রয়োজনীয়তা, যা ফিলিস্তিনি সার্বভৌমত্বের দাবির বিরোধী।”

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button