Science & Tech

১৪ মে গুগলের আই/ও সম্মেলন, যেসব ঘোষণা আসতে পারে

আগামী ১৪ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্ট ভিউয়ের শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে হবে গুগলের বার্ষিক সম্মেলন ‘গুগল আই/ও ২০২৪’। ডেভেলপার বা প্রোগ্রামারদের নিয়ে আয়োজিত এ সম্মেলন বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হবে। সম্মেলনে নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি, অ্যান্ড্রয়েড এবং ওয়্যার অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণের পাশাপাশি গুগল টিভি ও অ্যান্ড্রয়েড টিভিতে বেশ কিছু নতুন সুবিধা যুক্তের ঘোষণা দিতে পারে গুগল।

গুগল জানিয়েছে, এ বছরের সম্মেলনে ১৫০–এর বেশি সেশন অনুষ্ঠিত হবে। সম্মেলনে নির্বাচিত ডেভেলপারদের পাশাপাশি গণমাধ্যমকর্মীরাও অংশ নেবেন। বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা অ্যান্ড্রয়েড ডেভেলপার ও ব্যবহারকারীদের জন্য গুগল এবারও অনলাইনে সম্মেলন সরাসরি সম্প্রচার করবে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভার্চ্যুয়ালি গুগল আইও সম্মেলনের খুঁটিনাটি তথ্য জানা যাবে। যেসব সম্ভাব্য ঘোষণা আসতে পারে তার তালিকা দেখে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড ১৫
চলতি বছরের সম্মেলনে যেসব সেশন অনুষ্ঠিত হবে তার মধ্যে হোয়াটস নিউ ইন অ্যান্ড্রয়েড নামের একটি সেশন থাকবে। সেই সেশনেই ঘোষণা আসতে পারে অ্যান্ড্রয়েড ১৫–এর। এতে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অনেক নতুন সুবিধা যুক্ত করা হতে পারে।

ওয়্যার ওএস ৫
বিল্ডিং ফর দ্য ফিউচার অব ওয়্যার ওএস নামের সেশনে ঘোষণা আসতে পারে পরিধেয় যন্ত্রের জন্য ওয়্যার ওএস ৫। এই অপারেটিং সিস্টেমে ঘড়ির ফেস ফরম্যাট আরও উন্নত হবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা
এ সম্মেলনের সেশনগুলোর মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে লেটেস্ট এআই টুলস ইন অ্যাকশন নামের একটি সেশন থাকবে। এ সেশন থেকেই বিভিন্ন এআই টুলের ঘোষণা আসতে পারে।

আরও যা কিছু
অ্যান্ড্রয়েড টিভি ও গুগল টিভির জন্য নতুন অপারেটিং সিস্টেম ছাড়াও গুগল পে, গুগল ওয়ালেট, গুগল ক্রোম, গুগল ম্যাপসে নতুন সেবা যুক্তের ঘোষণা আসবে বলে ধারণা করা হচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button