International

‘ঘোষণা ছাড়াই’ ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করল তুরস্ক

ঘোষণা ছাড়াই ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিয়েছে তুরস্ক। আঙ্কারার দুই কর্মকর্তার বরাতে বৃহস্পতিবার (২ মে) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। তারা জানিয়েছেন, ইসরায়েল থেকে তুরস্কে আর কোনো পণ্য আসছে না এবং যাচ্ছেও না।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এদিন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে এক্সে একটি পোস্ট করেন। তার অভিযোগ, বন্দর দিয়ে ইসরায়েলি পণ্য আমদানি ও রপ্তানি বন্ধ করে তুরস্কের প্রেসিডেন্ট বাণিজ্য চুক্তি ভঙ্গ করছেন। স্বৈরশাসকরা  এমন ব্যবহার করে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে তুরস্ক বাণিজ্য বন্ধ করে দেওয়ায় বিকল্প হিসেবে অন্য দেশগুলো থেকে পণ্য আমদানি এবং স্থানীয়ভাবে পণ্য উৎপাদনের জন্য সরকারি প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয় এবং পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি। গত বছর দুই দেশের বাণিজ্যের পরিমাণ ছিল ছয় দশমিক আট বিলিয়ন ডলার।

গতকাল বুধবার কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন। এর একদিন পর ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করল তুরস্কও।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button