Science & Tech

স্বয়ংক্রিয়ভাবে শপিং ও ফ্লাইট বুকিংসহ দৈনন্দিন কাজ করে দেবে গুগলের নতুন এআই

নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক প্রযুক্তি তৈরি করছে গুগল। এই প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে গবেষণা, তথ্য সংগ্রহ, কেনাকাটা, ফ্লাইট বুকিংয়ের মতো কাজ করে দিতে পারবে।  এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ইনফরমেশন। 

নতুন প্রযুক্তিটি ‘জারভিস’ নামের প্রকল্পের আওতায় ডেভেলপ করছে গুগল। এটি আগামী ডিসেম্বরে উন্মোচন করা হতে পারে। গুগলের নতুন প্রজন্মের জেমিনি মডেলের মাধ্যমে জারভিস পরিচালিত হবে এবং এটি বিশেষভাবে ক্রোম ব্রাউজারের জন্য ডিজাইন করা হয়েছে। 

টুলটি ব্যবহারকারীদের ‘ওয়েবভিত্তিক’ দৈনন্দিন কাজগুলো স্বয়ংক্রিয়ভাবে করতে সাহায্য করবে। এটি বিভিন্ন স্ক্রিনশট নিয়ে তা বিশ্লেষণের পাশাপাশি বিভিন্ন বাটনে ক্লিক করতে পারবে বা এই প্রযুক্তি টেক্সট লিখতে পারবে। টুলটি কাজগুলো করতে ‘কয়েক সেকেন্ড’ সময় নেবে। 

একই ধরনের প্রযুক্তি নিয়ে কাজ করছে বিশ্বের বৃহত্তম এআই কোম্পানিগুলো। উদাহরণস্বরূপ, ব্যবহারকারীদের সঙ্গে ওয়েবপেজের বিষয়বস্তু নিয়ে কথা বলার সুযোগ দেবে মাইক্রোসফটের কো-পাইলট ভিশন। ভবিষ্যতে অ্যাপলের বুদ্ধিমত্তা স্ক্রিনে যা আছে, তা সম্পর্কে অবগত থাকবে এবং আগামী বছরের মধ্যে বিভিন্ন অ্যাপের মধ্যে কাজ করতে পারবে। 

অন্যদিকে নতুন এআই মডেল ‘ক্লদ’-এর আপডেট প্রকাশ করেছে এনথ্রপিক, যা সরাসরি কোনো ব্যক্তির কম্পিউটার বা ব্রাউজারের সঙ্গে যোগাযোগ করবে। তবে, এই মডেল ব্যবহার করা এখনো অনেক জটিল। ওপেনএআইও এ ধরনের সংস্করণ তৈরির চেষ্টা করছে। 

গুগলের পরিকল্পনা অনুযায়ী, জারভিস ডিসেম্বর মাসে উন্মোচনের পরিকল্পনা থাকলেও এই সময়সীমা পরিবর্তন হতে পারে। পুরোপুরি টুলটি উন্মোচনের আগে কোম্পানিটি নির্দিষ্ট কিছু মানুষকে ব্যবহার করতে দিতে পারে। এর ফলে ত্রুটিগুলো শনাক্ত করা যাবে। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button