Science & Tech

অক্টোবরে আকাশে দেখা মিলবে ধ্রুব তারা

এই অক্টোবর মাসে রাতের আকাশের দিকে তাকালে এক দুর্লভ মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। ধূমকেতু Tsuchinshan-ATLAS (C/2023 A3) পৃথিবীর দিকে আসছে এবং এর উজ্জ্বলতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে জ্যোতির্বিজ্ঞানীরা আশা করছেন। এমনকি এই ধূমকেতু বৃহস্পতির উজ্জ্বলতার সাথে তুলনীয় হতে পারে। ধূমকেতুটি প্রথম জানুয়ারি ২০২৩ সালে চীনের Tsuchinshan মানমন্দির থেকে আবিষ্কৃত হয় এবং তখন থেকেই এটি সৌরজগতের মধ্য দিয়ে পৃথিবীর দিকে অগ্রসর হচ্ছে।

Tsuchinshan-ATLAS এর মতো ধূমকেতুগুলো সৌরজগতের আদিম যুগের অবশিষ্টাংশ। তারা যখন সূরের নিকটবর্তী হয়, তখন তাদের উপাদান হারাতে শুরু করে এবং এভাবে একটি জ্বলজ্বলে লেজ তৈরি করে যা পৃথিবী থেকে দেখা যায়। এই ধূমকেতুটি ৯ অক্টোবর, ২০২৪ তারিখে সর্বোচ্চ উজ্জ্বলতায় পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। তখন এটি পৃথিবী থেকে মাত্র ৪৪ মিলিয়ন মাইল দূরে অবস্থান করবে। জ্যোতির্বিজ্ঞানী জিয়ানলুকা মাসি এই ঘটনাটিকে মহাকাশপ্রেমীদের জন্য একটি অপ্রতিরোধ্য সুযোগ হিসেবে বর্ণনা করেছেন এবং এই দৃশ্যটি মিস না করার পরামর্শ দিয়েছেন।

ধূমকেতুটি দেখতে ইচ্ছুকদের জন্য একটি অন্ধকার স্থান বেছে নেওয়া এবং পশ্চিমা দিগন্তে স্পষ্ট দৃশ্য থাকা জরুরি। ৯ অক্টোবর সূর্যাস্তের কিছু সময় পরে ধূমকেতুটি দেখা যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি, তখন এর উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। এটি পাশের তারাগুলোর তুলনায় কিছুটা অস্পষ্ট দেখা যেতে পারে, তাই দূরবীন বা একটি ছোট টেলিস্কোপ ব্যবহার করলে ভালোভাবে দেখা যাবে।

৯ অক্টোবরের পরেও Tsuchinshan-ATLAS ধূমকেতুটি আকাশে দৃশ্যমান থাকবে, তবে তখন এটি তেমন উজ্জ্বল নাও হতে পারে। ১৭ অক্টোবরের সুপারমুনও এর দেখার সময় সমস্যার সৃষ্টি করতে পারে।

৮ ও ৯ অক্টোবরের রাতে ড্রাকোনিড উল্কাপাতের চূড়ান্ত সময়ও হবে। এই মাসে আরও একটি উজ্জ্বল ধূমকেতু C/2024 S1 দেখা যাবে। ফলে মহাকাশপ্রেমীদের জন্য এক বিরল সুযোগ সৃষ্টি হয়েছে, যেখানে পরপর একাধিক উজ্জ্বল ধূমকেতুর দৃশ্য দেখা যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button