International

অবশেষে ওষুধ-মানবিক সহায়তা পৌঁছাল গাজাতে: হামাস-ইসরায়েল চুক্তি

  • গাজার ফিলিস্তিনিদের জন্য ত্রাণসামগ্রী ও হামাসের হাতে থাকা জিম্মিদের জন্য ওষুধের প্রথম চালানটি বুধবার গাজায় প্রবেশ করে

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইসরায়েলের মধ্যকার চুক্তির অংশ হিসেবে অবরুদ্ধ ভূখণ্ড গাজায় অবশেষে ওষুধ এবং মানবিক সহায়তা পৌঁছেছে।

গাজায় ফিলিস্তিনিদের ত্রাণ ও জরুরি ওষুধ সরবরাহ বৃদ্ধির বিনিময়ে ইসরায়েলি জিম্মিদেরও প্রাণরক্ষাকারী ওষুধ পৌঁছে দেবে হামাস, এ বিষয়ে কাতার ও ফ্রান্সের মধ্যস্থতায় মঙ্গলবার (১৬ জানুয়ারি) হামাস-ইসরায়েলের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়। সেই চুক্তির অংশ হিসেবে গাজায় ওষুধ এবং মানবিক সহায়তা পৌঁছানো হয়।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা ও ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

কাতারের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার (১৭ জানুয়ারি) ওষুধ এবং মানবিক সহায়তা দোহা থেকে মিশরে গেছে। পরে সেখান থেকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট সোসাইটি এগুলো গাজায় পৌঁছে দিয়েছে।

এদিকে টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে জানায়, গাজার ফিলিস্তিনিদের জন্য ত্রাণসামগ্রী ও হামাসের হাতে থাকা জিম্মিদের জন্য ওষুধের প্রথম চালানটি বুধবার গাজায় প্রবেশ করে। তারপর সেখান থেকে ত্রাণ ও জিম্মিদের জন্য ওষুধ ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস গাজায় পৌঁছানো হয়।

 ওষুধের চালানের মধ্যে হামাসের হাতে বন্দী ইসরায়েলি জিম্মিদের জন্য প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী রয়েছে। এছাড়া অতিরিক্ত ১০০০ বাক্স ওষুধ ফিলিস্তিনিদের জন্য পাঠানো হচ্ছে।

এদিকে বুধবার কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে জানান, ‘গতকাল উপত্যকার বেসামরিক নাগরিক ও জিম্মিদের সুবিধার জন্য চুক্তির বাস্তবায়নের পর গত কয়েক ঘন্টা ধরে, ওষুধ ও মানবিক সাহায্য গাজা উপত্যকায় প্রবেশ করেছে।‘  

তিনি আরও বলেন, ‘এ চুক্তি অনুযায়ী গাজায় বন্দি ইসরায়েলি জিম্মিদের প্রয়োজনীয় চিকিৎসা ও সুরক্ষা দেবে হামাস। আর গাজার সবচেয়ে বিধ্বস্ত এলাকায় মানবিক সহায়তার পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ বেসামরিকদের কাছে পৌঁছে দেওয়া হবে।‘

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button