Bangladesh

অবাধ, সুষ্ঠু নির্বাচন কীভাবে হবে, প্রশ্ন মার্কিন দলের

আগামী জাতীয় নির্বাচনপূর্ব পরিস্থিতি যাচাইয়ে দিনভর বৈঠক করেছেন ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। রবিবার (৮ অক্টোবর) সকালে তারা প্রথমে ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এরপর দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন তারা। বিকালে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সন্ধ্যায় নাগরিক সমাজের প্রতিনিধিদের বক্তব্য শুনেছেন। প্রতিটি বৈঠকেই তারা জানতে চেয়েছেন অবাধ ও সুষ্ঠু নির্বাচন কীভাবে হবে। 

সফরসূচি অনুযায়ী, আজ সোমবার মার্কিন প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে আলাদা বৈঠক করবেন। আগামীকাল মঙ্গলবার তারা বৈঠক করবেন নির্বাচন কমিশন ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে। 

যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)-এর যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন গতকাল রবিবার থেকে কাজ শুরু করেছেন।

আইআরআই জানায়, প্রতিনিধিদলে ছয়জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ আছেন। তাঁদের মধ্যে রয়েছেন দক্ষিণ এশিয়াবিষয়ক সাবেক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কার্ল এফ ইন্ডারফার্থ, ইউএসএআইডির সাবেক উপপ্রশাসক বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাবেক সহযোগী জামিল জাফের, এনডিআইয়ের আঞ্চলিক পরিচালক (এশিয়া-প্যাসিফিক) মনপ্রীত সিং আনন্দ এবং আইআরআইয়ের এশিয়া-প্যাসিফিক বিভাগের জ্যেষ্ঠ পরিচালক জোহানা কাও। 

বনি গ্লিক বলেন, এই যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন বাংলাদেশে গণতন্ত্রের প্রতি আমাদের আগ্রহ এবং সমর্থনের বহিঃপ্রকাশ। আমরা মূল অংশীদারদের সঙ্গে সাক্ষাৎ করার এবং বাংলাদেশকে নির্বাচনের দিকে যাওয়ার সঙ্গে সঙ্গে স্বতন্ত্র, নিরপেক্ষ এবং সময়োপযোগী বিশ্লেষণ প্রদানের জন্য উন্মুখ হয়ে আছি।

এদিকে সাবেক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কার্ল এফ ইন্ডারফার্থ বলেন, বাংলাদেশ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশকে সমর্থন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি বলেন, আমরা এখানে বিভিন্ন অংশীদারদের কথা শুনতে এবং একটি স্বচ্ছ এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচনী প্রক্রিয়ার জন্য আমাদের সমর্থন জানাতে এসেছি। 

মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে গতকাল সন্ধ্যায় আলোচনা শেষে সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, মার্কিন পর্যবেক্ষক দল আসবে কি আসবে না সেটি নির্ভর করবে বর্তমান প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের প্রতিবেদনের ওপর। তারা সবেমাত্র এসেছে। তারাই সিদ্ধান্ত নেবে পর্যবেক্ষক পাঠাবে কি পাঠাবে না। আমরা আমাদের কথাবার্তা বলেছি।

বদিউল আলম মজুমদার বলেন, একটা সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন দরকার। ২০১৪ সালে এক তরফা নির্বাচন হয়েছে। ২০১৮ সালে অংশগ্রহণমূলক নির্বাচন হলেও নিরপেক্ষ নির্বাচন হয়নি। এই নির্বাচন নিয়ে অনেক রকম অভিযোগ আছে। আমাদের একটি সুষ্ঠু নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন দরকার। কারণ প্রতি পাঁচ বছর পর পর আমরা এই সমস্যার সম্মুখীন হই। বায়ান্ন বছরেও আমরা এই সমস্যার সমাধান করতে পারিনি। সুষ্ঠু নির্বাচনের পদ্ধতি বের করতে পারিনি।

তিনি বলেন, আমি আশা করব আমাদের রাজনীতিবিদরা সংলাপে বসে সমঝোতার মাধ্যমে এর সমাধান বের করবে। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button