Science & Tech

অবৈধ মাদক বিক্রিতে মেটা! তদন্তে যুক্তরাষ্ট্র

ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিক কোম্পানি মেটা অবৈধ মাদক বিক্রি করে লাভ ও সুবিধা পাচ্ছে কিনা তা খতিয়ে দেখছে মার্কিন অঙ্গরাজ্য ভার্জিনিয়ার তদন্ত সংস্থা। এ প্রসঙ্গে সংশ্লিষ্ট নথি ও ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে শনিবার এক প্রতিবেদন লিখেছে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রসিকিউটররা গত বছরে কোর্টে উপস্থিত হওয়ার আইনি নোটিশ পাঠানোর পাশাপাশি ফৌজদারি জুড়ি তদন্তের অংশ হিসাবে জিজ্ঞাসাবাদও শুরু করেছেন বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। এছাড়া মেটা প্ল্যাটফর্মের মাধ্যমে অবৈধ মাদক বিক্রি বা এ সংক্রান্ত কনটেন্টের রেকর্ডেরও অনুরোধ করছেন তারা।

যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ও তদন্তে সাহায্য করছে বলে উল্লেখ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। পাশাপাশি তদন্ত সবসময় অন্যায় ও শাস্তিতেই শেষ হয় না বলেও উল্লেখ করেছে মার্কিন পত্রিকাটি।

অবৈধ মাদক বিক্রি আমাদের নীতির বিরুদ্ধে। পরিষেবাগুলো থেকে এসব খুঁজে বের করে সরিয়ে ফেলার জন্য কাজ করি আমরা। এক বিবৃতিতে ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন মেটার এক মুখপাত্র।

তিনি বলেন, আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সঙ্গে অবৈধ মাদক বিক্রি ও বিতরণের বিরুদ্ধে লড়াইয়ে মেটা সক্রিয়ভাবে সহায়তা করে।

এ প্রসঙ্গে তদন্ত দফতর ও এফডিএর এক মুখপাত্রের কাছে মন্তব্যের অনুরোধ করা হলে তাৎক্ষণিকভাবে সাড়া মেলেনি।

অনলাইনে কৃত্রিম মাদক বিক্রি কমাতে ও ব্যবহারকারীদের সংশ্লিষ্ট ঝুঁকির বিষয়ে জানাতে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট, ইউনাইটেড নেশনস অফ ড্রাগস অ্যান্ড ক্রাইম ও স্ন্যাপচ্যাটের সঙ্গে মেটা প্ল্যাটফর্মস যোগ দিয়েছে বলে সামাজিক মাধ্যম ‘এক্সে’ এক পোস্টে জানিয়েছেন মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেইগ।
 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button