Science & Tech

অ্যান্ড্রয়েডে যুক্ত হচ্ছে কালেকশনস, যে সুবিধা পাওয়া যাবে

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ‘কালেকশনস’ নামের নতুন একটি সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। এ সুবিধা চালু হলে বিভিন্ন অ্যাপে থাকা একই ধরনের প্রাসঙ্গিক তথ্যগুলো স্মার্টফোনের হোমস্ক্রিনে একসঙ্গে দেখতে পারবেন ব্যবহারকারীরা। ফলে কোনো অ্যাপ চালু না করেই প্রয়োজনীয় বিভিন্ন তথ্য দ্রুত জানা যাবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে বসবাসকারী নির্দিষ্ট ব্যক্তিদের ওপর এ সুবিধার কার্যকারিতা পরখ করছে গুগল।  

গত মে মাসে নিজেদের বার্ষিক ডেভেলপার সম্মেলনে ‘কালেকশনস’ সুবিধা তৈরির ঘোষণা দিয়েছিল গুগল। কিন্তু সে সময় সম্মেলনে উপস্থিত ডেভেলপারদের নতুন এ সুবিধার কাজের ধরন সম্পর্কে কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি। সম্প্রতি গুগল প্লে স্টোরে কালেকশনস নামের একটি উইজেট যুক্ত করা হয়েছে। উইজেটটির বাঁ দিকে ক্রিয়েট, ওয়াচ, রিড, লিসেন, শপ এবং সোশ্যাল নামের একাধিক অপশন রয়েছে। নিজেদের পছন্দের অ্যাপ যুক্ত করার জন্য রয়েছে আলাদা অপশনও রয়েছে উইজেটটিতে।

গুগলের তথ্যমতে, কালেকশনস তৈরির কাজ এখনো চলছে। এ সুবিধা চালু হলে সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী সহজেই একই ধরনের সব তথ্য দ্রুত পর্যালোচনা করে ব্যবহার করতে পারবেন। ফলে ফোন থেকে একাধিক অ্যাপ চালু করতে হবে না। বর্তমানে সুবিধাটি পরখ করা হলেও শিগগিরই সবার জন্য উন্মুক্ত করা হবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button