Science & Tech

অ্যান্ড্রয়েড ও আইওএসের যেসব সংস্করণে চলবে না হোয়াটসঅ্যাপের নতুন প্রযুক্তি

অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের বেশ কয়েকটি সংস্করণ থেকে নিজেদের সমর্থন প্রত্যাহার করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এ সিদ্ধান্তের ফলে প্রত্যাহার করা সংস্করণগুলোতে চলা বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি স্মার্টফোনে হোয়াটসঅ্যাপের হালনাগাদ প্রযুক্তি ও নিরাপত্তাসুবিধা ব্যবহার করা যাবে না। অর্থাৎ সমর্থন প্রত্যাহার করা অপারেটিং সিস্টেমে চলা ফোনগুলোতে হোয়াটসঅ্যাপের নতুন সুবিধা না পাওয়ার পাশাপাশি নিরাপত্তা হালনাগাদও পাওয়া যাবে না। ফলে সাইবার হামলা হুমকিতে থাকবেন ব্যবহারকারীরা।

নতুন এ সিদ্ধান্তের ফলে শিগগিরই অ্যান্ড্রয়েড ৫ এবং আইওএস ১২ অপারেটিং সিস্টেম থেকে সমর্থন প্রত্যাহার করে নেবে হোয়াটসঅ্যাপ। ফলে হোয়াটসঅ্যাপের নতুন সুবিধা ও নিরাপত্তা হালনাগাদ পেতে হলে ব্যবহারকারীদের ফোনে অবশ্যই পরবর্তী সংস্করণের অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হবে। তবে কবে নাগাদ এ সমর্থন প্রত্যাহার করা হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানায়নি হোয়াটসঅ্যাপ।

ব্যবহারকারীদের নিরাপদ রাখার পাশাপাশি বিভিন্ন প্রযুক্তিসুবিধা যুক্ত করতে নিয়মিত হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করে থাকে হোয়াটসঅ্যাপ। এসব হালনাগাদ ব্যবহারের জন্য ফোনের যন্ত্রাংশ ও সফটওয়্যারের একটি ন্যূনতম মান নির্ধারণ করে দেওয়া হয়। আর তাই নতুন প্রযুক্তিগুলো পুরোনো অপারেটিং সিস্টেমে চলা ফোন সমর্থন করে না। ফোনের অপারেটিং সিস্টেম হালনাগাদ করে এ সমস্যার সমাধান করা গেলেও অনেক পুরোনো মডেলের ফোনে অপারেটিং সিস্টেম হালনাগাদ করা সম্ভব হয় না।

অ্যান্ড্রয়েড ৫ এবং আইওএস ১২ অপারেটিং সিস্টেম থেকে সমর্থন প্রত্যাহার করলে অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে, সনি ও এলজির তৈরি বেশ কয়েকটি মডেলের ফোনেও হোয়াটসঅ্যাপের হালনাগাদ প্রযুক্তি ও নিরাপত্তাসুবিধা ব্যবহার করা যাবে না। আর তাই সমস্যা সমাধানে আগে থেকেই নিজেদের ফোনে ব্যবহৃত অপারেটিং সিস্টেমের সংস্করণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button