Science & Tech

অ্যাপলের ডেভেলপার সম্মেলন আজ, যেসব ঘোষণা আসতে পারে

আজ সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে শুরু হবে অ্যাপলের ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)। বার্ষিক এ ডেভেলপার সম্মেলনে অ্যাপলের নির্বাচিত ডেভেলপাররা অংশ নিলেও অনলাইনে সরাসরি সম্প্রচার করা যাবে। ১৪ জুন পর্যন্ত চলা এ সম্মেলনে বেশ কিছু নতুন প্রযুক্তি বা পণ্যের ঘোষণা দিতে পারে অ্যাপল। তবে সম্মেলনের মূল আকর্ষণ হবে মূলত কিনোট সেশনটি। কারণ, কিনোট সেশন থেকেই সাধারণত নতুন পণ্য ও সেবার ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। আর তাই সম্মেলনের কিনোট সেশন ঘিরে প্রযুক্তিপ্রেমীদের ব্যাপক আগ্রহ থাকলেও বরাবরের মতো আগাম কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি। সম্মেলনে যেসব ঘোষণা আসতে পারে, সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

এআই

এবারের সম্মেলনে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে বিভিন্ন ধরনের ঘোষণা দিতে পারে অ্যাপল। জানা গেছে, এরই মধ্যে আইফোনে এআই প্রযুক্তি যুক্ত করতে ওপেনএআইয়ের সঙ্গে একটি চুক্তি করেছে অ্যাপল। আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে ওপেনএআইয়ের চ্যাটজিপিটি যুক্ত হতে পারে। আবার জেমিনি এআইকে আইফোনে যুক্ত করা হতে পারে বলেও গুঞ্জন রয়েছে। ভার্চ্যুয়াল সহকারী সেবা সিরিতে নিজস্ব লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল যুক্ত করতে পারে অ্যাপল।

আইওএস ১৮ ও আইপ্যাড ওএস ১৮

আইওএস ১৮ ও আইপ্যাড ওএস ১৮-এর ঘোষণার পাশাপাশি অপারেটিং সিস্টেমগুলোতে বেশ কিছু নতুন সুবিধা যুক্ত করতে পারে অ্যাপল। প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, আইফোনে এসএমএস পাঠানোর জন্য আরসিএস সেবাসহ কাস্টম ইমোজি তৈরির সুবিধা যুক্ত হতে পারে। অ্যাপল মিউজিকে অটো জেনারেটেড প্লে লিস্ট সুবিধা চালুসহ একটি পাসওয়ার্ড ম্যানেজমেন্ট অ্যাপের ঘোষণাও দিতে পারে অ্যাপল।

ম্যাকওএস ১৫

ম্যাক কম্পিউটারের অপারেটিং সিস্টেম ম্যাকওএস ১৫ এর ঘোষণার পাশাপাশি বেশ নতুন কিছু সুবিধার ঘোষণা দিতে পারে অ্যাপল। অ্যাপল মিউজিক, নোটস ও প্রোডাকটিভিটি অ্যাপও হালনাগাদ করা হতে পারে।

অ্যাপল ভিশন প্রো

অ্যাপল ভিশন প্রো বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রে ব্যবহার করা যায়। সম্মেলনে অ্যাপল ভিশন প্রো আরও বেশ কয়েকটি দেশে ব্যবহার করার সুযোগ চালুর ঘোষণা দিতে পারে অ্যাপল। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের পাশাপাশি অস্ট্রেলিয়া, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাজ্যে অ্যাপল ভিশন প্রো ব্যবহারের সুযোগ মিলবে।

অনলাইনে যেভাবে দেখা যাবে

সম্মেলনে অ্যাপলের জন্য কাজ করা আমন্ত্রিত ডেভেলপাররা সরাসরি অংশ নেবেন। তবে এই ঠিকানার ওয়েবসাইট এবং অ্যাপলের ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে সরাসরি সম্মেলনে অংশে নেওয়া যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button