Science & Tech

অ্যাপেই লিখিত বার্তা অনুবাদের সুবিধা আসছে হোয়াটসঅ্যাপে

ভয়েস মেসেজ বা কথা বলা বার্তা নির্দিষ্ট ভাষায় অনুবাদ করার সুযোগ চালুর পর এবার অ্যাপেই চ্যাট অনুবাদ করার সুবিধা যুক্ত হতে যাচ্ছে তাৎক্ষণিক বার্তা আদান–প্রদানের অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপে। এ সুবিধা চালু হলে ভিন্ন ভাষার বার্তা অনুবাদ করতে অন্য ওয়েবসাইট বা অ্যাপে যেতে হবে না। বরং হোয়াটসঅ্যাপের নির্দিষ্ট অপশন অনুসরণ করে নির্দিষ্ট ভাষায় মেসেজ অনুবাদ করা যাবে। ফলে বিভিন্ন দেশের মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা আরও সহজ হবে। হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউ আ বেটা ইনফোর এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, অ্যান্ড্রয়েড ২.২৪.১৫.৯ হালনাগাদের হোয়াটসঅ্যাপ বেটা সংস্করণে চ্যাট অনুবাদ করার সুবিধা নিয়ে পরীক্ষামূলক কাজ করা হচ্ছে। এ সুবিধা ব্যবহারের জন্য ব্যবহারকারীকে তাঁর কাঙ্ক্ষিত ভাষা নির্বাচন করতে হবে। এরপর নির্বাচিত ভাষা অনুযায়ী মেসেজ অনূদিত হয়ে তা দেখা যাবে। পরীক্ষামূলক সুবিধাটি কবে নাগাদ সবার জন্য উন্মুক্ত করা হতে পারে, সে বিষয়ে কোনো তথ্য এখনো জানা যায়নি। প্রাথমিকভাবে ইংরেজি, আরবি, স্প্যানিশ, পর্তুগিজ, রুশ ও হিন্দি ভাষায় মেসেজ অনুবাদ করা যাবে। ধারণা করা হচ্ছে যে সুবিধাটি চালু হলে আরও নতুন ভাষা যুক্ত হতে পারে। এসব অনূদিত বার্তা ‘এন্ড টু এন্ড এনক্রিপটেড’ থাকবে।

এ ছাড়া হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজের শ্রুতি অনুবাদ করার সুবিধাও যুক্ত হতে যাচ্ছে। জানা গেছে, এ সুবিধা পরবর্তী হালনাগাদে যুক্ত হতে পারে। ভয়েস মেসেজ অনুবাদেও ইংরেজি, স্প্যানিশ, পর্তুগিজ, রুশ ও হিন্দি ভাষা অপশন হিসেবে থাকবে। ভয়েস মেসেজের ট্রান্সক্রিপ্ট সুবিধাও ‘এন্ড টু এন্ড এনক্রিপটেড’ হবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। ফলে ভয়েস মেসেজের বার্তা অনুবাদ করা হলেও সেগুলোর তথ্য অন্য কেউ জানতে পারবেন না। এ পরীক্ষামূলক সুবিধা অ্যান্ড্রয়েড ২.২৪.৭.৮ হালনাগাদের হোয়াটসঅ্যাপ বেটা সংস্করণে ব্যবহার করা যাচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button