Bangladesh

আইএমএফের প্রতিনিধিদল আসছে আজ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদল ঢাকা সফরে আসছে আজ মঙ্গলবার। এবারের সফরে তারা আর্থিক খাতের সংস্কার পর্যবেক্ষণের পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। ৫ থেকে ১৭ জুলাই এসব বৈঠক করবে আইএমএফ প্রতিনিধিদল।

এই প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) বো লি। তিনি আইএমএফের চার ডিএমডির একজন। এবারের সফরে তাঁরা আর্থিক খাতের সংস্কার পর্যবেক্ষণের পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, আইএমএফের ডিএমডি বো লি ঢাকায় আসবেন ১৪ জুলাই।

চীনা বংশোদ্ভূত এই ডিএমডি আসবেন মূলত ২৪ ঘণ্টার জন্য। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবে অবস্থান ধরে রাখা বাংলাদেশ বৈদেশিক মুদ্রার রিজার্ভের চাপের মুখে অর্থনীতিতে স্থিতিশীলতা ফেরাতে আইএমএফের কাছে ঋণ আবেদন করে। ঋণ দেওয়ার সুযোগে সংস্থাটি বাংলাদেশকে ব্যাংকসহ বিভিন্ন খাত সংস্কারের শর্ত দেয়। ঋণ চুক্তির সময় বাংলাদেশ বেশ কিছু ক্ষেত্রে সংস্কারের শর্তে সম্মতি দিয়েছিল। ঋণের প্রথম কিস্তি ছাড়ের পর নজরদারি বাড়ানোর পাশাপাশি এখন বাকি শর্ত বাস্তবায়নে জোর তাগিদ দিচ্ছে আইএমএফ।

আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণের মধ্যে গেল ফেব্রুয়ারিতে প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ডলার হাতে পায় বাংলাদেশ। প্রথম কিস্তি পাওয়ার আগে ও পরে বাংলাদেশ আইএমএফের পরামর্শ অনুযায়ী বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়িয়ে ভর্তুকি কমানোসহ আর্থিক খাতের কাঠামো ও নীতি সংস্কারের বেশ কিছু শর্ত বাস্তবায়নও করেছে। তিন কিস্তিতে বাংলাদেশকে যে ৪৭০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ, এর মধ্যে রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি (আরএসএফ) বাবদ রয়েছে ১৩০ কোটি ডলার। গত ৩০ জানুয়ারি ঋণ প্রস্তাব অনুমোদিত হওয়ার দুই সপ্তাহ আগে আইএমএফের আরেক ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহ ঢাকায় এসেছিলেন।

জানা গেছে, অক্টোবর মাসে ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের আগে আইএমএফের কারিগরি মিশন বাংলাদেশ আর্থিক খাতের সংস্কারে ঠিক কতটা এগোল তা পরখ করতে আসছে। এবার তাদের এই প্রতিনিধিদলের সঙ্গে যোগ হয়েছেন বিশ্বব্যাংকের দুই সদস্য।

ঢাকায় আইএমএফ মিশনের প্রতিনিধিরা সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের পাশাপাশি এবার বেসরকারি ব্যাংকের কর্তাদের সঙ্গেও বৈঠক করবেন। ব্যাংক-বীমা, ক্ষুদ্রঋণ সংস্থা, বন্ড, মিউচ্যুয়াল ফান্ডসহ বিভিন্ন আর্থিক বিষয় নিয়ে আলোচনা হবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button