Science & Tech

‘আইওএস ১৮’–তে এআই সুবিধা পরীক্ষামূলকভাবে চালু করতে পারে অ্যাপল

১০ থেকে ১৪ জুন অনুষ্ঠিত হবে অ্যাপলের ডেভেলপার বা প্রোগ্রামারদের নিয়ে সম্মেলন ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)’। প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, এ বছর কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর বিভিন্ন সুবিধা যুক্ত করে ‘আইওএস ১৮’ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করতে পারে অ্যাপল। তবে এক প্রতিবেদনে ব্লুমবার্গ জানিয়েছে, ডেভেলপার সম্মেলনে আইওএস ১৮ উন্মুক্ত করা হলেও অপারেটিং সিস্টেমটিতে থাকা বিভিন্ন এআই সুবিধা পরীক্ষামূলকভাবে চালু করা হতে পারে। সম্প্রতি গুগলের এআই সার্চ ফলাফলে অদ্ভুত পরামর্শ দেখা যাওয়ার পর প্রতিষ্ঠানটির তৈরি এআই প্রযুক্তি নিয়ে বেশ সমালোচনা হচ্ছে প্রযুক্তি বিশ্বে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে রক্ষা পেতেই নিজেদের তৈরি এআই প্রযুক্তিগুলো পরীক্ষামূলকভাবে ব্যবহারের ঘোষণা দিতে পারে অ্যাপল।

গুগল সার্চ ইঞ্জিনের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর ‘ওভারভিউ’ সুবিধায় ভুল ছাড়াও উদ্ভট উত্তরও দেখা গেছে। পিৎজাতে আঠা লাগানো বা ইট খাওয়ার মতো উদ্ভট উত্তর দিয়েছে গুগলের এই এআই। ফলে বেশ সমালোচনার মুখে পড়েছে গুগলের মতো প্রভাবশালী প্রযুক্তি প্রতিষ্ঠান। গুগলের এই পরিণতি দেখে অন্য প্রতিষ্ঠানগুলোও নিজেদের তৈরি এআই সুবিধাগুলো আরও উন্নত করতে কাজ করছে। আর তাই অনাকাঙ্ক্ষিত জটিলতা থেকে নিজেদের রক্ষা করতেই আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে এআই সুবিধা পরীক্ষামূলকভাবে চালু করতে পারে অ্যাপল।

জানা গেছে, আইওএস ১৮–তে যুক্ত হতে যাওয়া এআই প্রযুক্তি কাজে লাগিয়ে অন্যদের পাঠানো বার্তার সারমর্ম জানার পাশাপাশি সহজে ছবি সম্পাদনা করা যাবে। এ ছাড়া অ্যাপলের ‘ভয়েস অ্যাসিস্ট্যান্ট’ সিরিতে নতুন বেশ কিছু সুবিধা ব্যবহারের পাশাপাশি চাইলে এআইয়ের মাধ্যমে নিজের পছন্দমতো ইমোজি তৈরিরও সুযোগ মিলবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button