Uncategorized

আইফোনে নতুন যে ৪ নিরাপত্তা সুবিধা আসছে

আইফোনে নতুন নিরাপত্তা সুবিধা ব্যবহার করা যাবে

সম্প্রতি ‘আইওএস ১৭’ অপারেটিং সিস্টেম বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে বাজারে আসতে যাওয়া অপারেটিং সিস্টেমটিতে বেশ কিছু নিরাপত্তা সুবিধা যোগ করেছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে অ্যাপল পণ্যের ডেভেলপারদের জন্য অপারেটিং সিস্টেমটির বেটা সংস্করণ উন্মুক্ত করা হয়েছে। নতুন অপারেটিং সিস্টেমটিতে যুক্ত হওয়া চারটি নিরাপত্তা সুবিধা জেনে নেওয়া যাক—

ছবি বা ভিডিও আদানপ্রদানের নতুন পদ্ধতি

বন্ধু বা পরিচিত ব্যক্তিদের পাঠানো অশ্লীল ছবি ও ভিডিওর কারণে অনেক সময় বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আর তাই এয়ার ড্রপ বা আই মেসেজের মাধ্যমে আদান-প্রদান করা অশ্লীল ছবির নির্দিষ্ট অংশ স্বয়ংক্রিয়ভাবে ঢেকে দেবে নতুন আইওএস। এমনকি ভিডিওর অশ্লীল দৃশ্যও বিশেষ আবরণের মাধ্যমে ঢেকে দেওয়া হবে। ফলে অন্যদের পাঠানো অশ্লীল ছবি বা ভিডিও থেকে মুক্তি মিলবে।

ছবি ব্যবহারের অনুমতি

সর্বশেষ সংস্করণের আইওএসে কোন কোন অ্যাপ আইফোনে থাকা ছবি দেখতে পারবে, তা নির্ধারণ করে দেওয়া যায়। নতুন সংস্করণটিতে এ সুবিধার পরিধি আরও বড় করছে অ্যাপল। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে অ্যাপগুলোকে পূর্ণাঙ্গ বা আংশিকভাবে আইফোনে থাকা ছবি বা ভিডিও দেখার অনুমতি দেওয়া যাবে। ফলে ব্যক্তিগত ছবি নিরাপদে রাখা যাবে।

সাফারি ব্রাউজারে গোপনে ব্রাউজিং

গুগল ক্রোমের ইনকগনিটো মোডের আদলে সাফারি ব্রাউজারেও প্রাইভেট ব্রাউজিং করা যাবে। এর ফলে ব্যবহারকারীর অবস্থান বা ইন্টারনেট ব্যবহারের ইতিহাস ব্রাউজার জানতে পারবে না।

সাফারি ব্রাউজারে অ্যাডভান্সড ট্র্যাকিং সুবিধা

সাফারি ব্রাউজারে ‘অ্যাডভান্সড ট্র্যাকিং’ নামের আরও একটি সুবিধা পাওয়া যাবে। এ সুবিধা চালু হলে ইন্টারনেট ব্যবহারের সময় ব্যবহারকারীদের অবস্থান বা আইফোনের মডেল সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারবে না ওয়েবসাইটগুলো। ফলে নিজেদের নিরাপদ রাখতে পারবেন আইফোন ব্যবহারকারীরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button