International

আকাশে ‘আগুনের বৃত্ত’

দক্ষিণ বা লাতিন আমেরিকার কয়েকটি এলাকার আকাশে সূর্যগ্রহণের কারণে দেখা যাবে ‘আগুনের বৃত্ত’। পৃথিবী ও সূর্যের মাঝ দিয়ে চাঁদের বার্ষিক অতিক্রমণকালে সুন্দর এ দৃশ্যের অবতারণা হবে।

চাঁদ পুরোপুরি সূর্যকে ঢাকতে সক্ষম না হওয়ার কারণে এর চারপাশে উঁকি দেবে আলো। এতে সৃষ্টি হবে বৃত্ত। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, স্থানীয় সময় বুধবার দুপুরে এ দৃশ্য দেখা যেতে পারে।

প্রশান্ত মহাসাগর ও আটলান্টিকের আশপাশের এলাকায় এ মহাজাগতিক ঘটনা ঘটলেও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল রুপা নুইয়ের (ইস্টার আইল্যান্ড নামে পরিচিত) বাসিন্দারাও এটা দেখতে পারবেন। এ ছাড়া আর্জেন্টিনা ও চিলির একাংশের মানুষ আকাশে আগুনের এ বৃত্ত উপভোগ করবেন। বাঁকা চাঁদসদৃশ সূর্যগ্রহণ দেখতে পারবেন হাওয়াই, আমেরিকান স্যামোয়া, ব্রাজিল, ফিজি, ফ্রেঞ্চ পলিনেশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, কিরিবাতি, টোঙ্গা, উরুগুয়ে, দক্ষিণ জর্জিয়া, ফকল্যান্ড আইল্যান্ডসের মানুষও। 

নাসার তথ্য অনুযায়ী, লাতিন আমেরিকার বিভিন্ন অংশে দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে এ গ্রহণ শুরু হতে পারে। বিজ্ঞানীদের পরামর্শ, চোখে বিশেষ সুরক্ষার ব্যবস্থা করেই সূর্যগ্রহণ দেখা উচিত। নয়তো তা চোখের জন্য ক্ষতির কারণ হতে পারে।

চাঁদের কারণে সূর্যের আলো পৌঁছানো ব্যাহত হলেও পুরোপুরি অন্ধকার আচ্ছন্ন হয় না। এ জন্য বিশেষ গ্লাস ব্যবহারের পরামর্শ দিয়েছেন তারা। সেই সঙ্গে ক্যামেরার লেন্স, টেলিস্কোপ ও বাইনোকুলারের মাধ্যমে এ দৃশ্য না দেখারও পরামর্শ দেওয়া হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button