USA

আড়াই কোটি কর্মসংস্থান সৃষ্টি ও করছাড় বাড়ানো হবে ১০ গুণ: কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে আড়াই কোটি কর্মসংস্থান সৃষ্টি এবং করছাড়ের হার ১০ গুন বাড়ানোর অঙ্গীকার করেছেন ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস। বুধবার একটি সমাবেশে এই প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এদিকে রিপাবলিকান কংগ্রেসম্যান লিজ চেনি কমলা হ্যারিসকে ভোট দেওয়ার ঘোষণা দিয়েছেন।

নিউ হ্যাম্পশায়ার রাজ্যের পোর্টসমাউথ শহরে এক নির্বাচনি জনসভায় কমলা হ্যারিস জানান, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলে তিনি ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য বিশেষ কর্মসূচি গ্রহণ করবেন। সেই সঙ্গে এই পরিকল্পনার অঙ্গ হিসাবে ক্ষুদ্র ব্যবসায়ীদের কর ছাড়ের সীমা পাঁচ হাজার ডলার থেকে বাড়িয়ে ৫০ হাজার ডলার করারও প্রতিশ্রুতি দেন। 

জো বাইডেন সরকারের ভাইস প্রেসিডেন্ট কমলা সরাসরি তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জমানার আর্থিক নীতির সমালোচনা করেন। তার অভিযোগ, ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীনই আমেরিকার নাগরিকদের কর্মসংস্থান কমতে শুরু করে। ছোট ব্যবসায়ীদের সংকট বাড়তে থাকে। আমেরিকায় ক্ষুদ্র ব্যবসায়ীর সংখ্যা প্রায় ৩৩ লাখ। বেসরকারি খাতে যতো মানুষ যুক্ত, তাদের মধ্যে প্রায় ৪৬ শতাংশ ক্ষুদ্র ব্যবসায়ী বা সংশ্লিষ্ট ক্ষেত্রের কর্মচারী। কমলা হ্যারিস এবার সেই ভোট ব্যাংকের দিকে নজর দিচ্ছেন।

এদিকে উইওমিং রাজ্যের সাবেক রিপাবলিকান কংগ্রেসম্যান লিজ চেনি জানিয়েছেন, তিনি কমলা হ্যারিসকেই ভোট দেবেন। বুধবার নর্থ ক্যারোলিনার ডিউক ইউনিভার্সিটিতে দেওয়া বক্তব্যে লিজ চেনি বলেন, এখন সময়টা খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ট্রাম্প কতোটা বিপজ্জনক তা আমাদের বুঝতে হবে। জনগনের উচিত তাকে ভোট না দেওয়া। বিশেষ করে ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে সতর্কতার সঙ্গে ভোট দিতে হবে বলে উল্লেখ করেন লিজ চেনি। তিনি সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির বড় সন্তান।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button