International

আন্তর্জাতিক আদালতের গ্রেপ্তারি পরোয়ানা সত্ত্বেও মঙ্গোলিয়ায় পুতিনকে সাদর অভ্যর্থনা

সফরের আগে পুতিনকে গ্রেপ্তারের জন্য মঙ্গোলিয়াকে অনুরোধ জানায় ইউক্রেন। স্থানীয় সময় গতকাল সোমবার বিকেলে উলানবাটোরের চেঙ্গিস খান স্কয়ারে একদল বিক্ষোভকারীকেও দেখা যায়। তারা সেখানে ‘যুদ্ধাপরাধী পুতিনকে এখান থেকে বের করে দাও’- এ দাবিতে বিক্ষোভ করেন।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা নিয়েই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গোলিয়ায় সফরে গেছেন। আজ মঙ্গলবার তিনি দেশটির রাজধানী উলানবাটোরে পৌঁছালে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে তাকে স্বাগত জানানো হয়। খবর বিবিসির।

গত বছর গ্রেপ্তারি পরোয়ানা জারির পর আইসিসির সদস্যভুক্ত কোনো দেশে এটাই পুতিনের প্রথম সফর।

এ পরিস্থিতিতে পুতিনের মঙ্গোলিয়া সফর নিয়ে ক্ষোভ জানিয়েছে ইউক্রেন। সফরের আগে পুতিনকে গ্রেপ্তারের জন্য মঙ্গোলিয়াকে অনুরোধও জানায় দেশটি। স্থানীয় সময় গতকাল সোমবার বিকেলে উলানবাটোরের চেঙ্গিস খান স্কয়ারে একদল বিক্ষোভকারীকেও দেখা যায়। তারা সেখানে ‘যুদ্ধাপরাধী পুতিনকে এখান থেকে বের করে দাও’-এ দাবিতে বিক্ষোভ করেন।

এক টেলিগ্রাম বার্তায় ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘আমরা মঙ্গোলিয়ান কর্তৃপক্ষকে বাধ্যতামূলক আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা মেনে চলতে এবং পুতিনকে আন্তর্জাতিক অপরাধ আদালতে স্থানান্তরের আহ্বান জানাচ্ছি।’ 

ক্রেমলিনের এক মুখপাত্র অবশ্য বলেছেন, সফরকালে পুতিন গ্রেপ্তার হতে পারেন কি না, তা নিয়ে তারা উদ্বিগ্ন নন।

গত সপ্তাহে আইসিসি জানায় যে এ বিষয়ে সদস্য দেশগুলোর ব্যবস্থা নেওয়ার ‘বাধ্যবাধকতা’ রয়েছে। তবে মঙ্গোলিয়া প্রকাশ্যে ইউক্রেন বা আইসিসির আহ্বানের বিষয়ে কিছু বলেনি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। এর পর ইউক্রেন থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়া ঠেকাতে ব্যর্থ হওয়ার অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

মস্কো অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে এবং গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে ‘আপত্তি’ জানিয়েছে।

পূর্ব এশিয়ার দেশ মঙ্গোলিয়ার চীন ও রাশিয়ার সঙ্গে দেশটির দীর্ঘ সীমান্ত রয়েছে। গ্যাস ও বিদ্যুতের জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল মঙ্গোলিয়া। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button