Science & Tech

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে সয়ুজে ফেরত আসলেন ২ রুশ, এক আমেরিকান নভোচারী

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে দুই রুশ নভোচারী রেকর্ড সময় অবস্থান করার পর আরেক আমেরিকানসহ সয়ুজ ক্যাপসুলে করে কাজাখস্তানে অবতরণ করেছে।

কোনো সমস্যা ছাড়াই আই এস এস থেকে রওনা হয়ে সাড়ে তিন ঘণ্টা পর ওই্ ক্যাপসুল মাটিতে নেমে আসে। অবতরণের শেষ পর্যায়ে সয়ুজ ছোট রকেট ব্যবহার করে লাল সাদা প্যারাস্যুটের মাধ্যমে ঘণ্টায় ১৬ মেইল বেগে নেমে আসে।

নভোচারীদের ক্যাপসুল থেকে বের করার পর মাধ্যাকর্ষণের সাথে খাপ খাইয়ে নিতে চেয়ারে বসানো হয় এবং পরে মেডিক্যাল পরীক্ষা করা হয়।

ওলেগ কোনোনেনকো এবং নিকোলাই চাব মহাকাশ কেন্দ্র থেকে ৩৭৪ দিন পর ফেরত আসলেন। গত শুক্রবার তারা বিরতিহীনভাবে ওই কেন্দ্রে দীর্ঘতম সময় থাকার নতুন রেকর্ড তৈরি করেন। তাদের সাথে শেষ ছয় মাস ছিলেন আমেরিকান ট্রেইসি ডাইসন।

মহাকাশ কেন্দ্রে আটজন নভোচারী রয়ে গেছেন। এর মধ্যে দুই আমেরিকান বুচ উইলমোর এবং সুনি উইলিয়ামস তাদের নির্ধারিত সময়ের চাইতে অনেক বেশি সময় ধরে আছেন।

তারা বোয়িংয়ের স্টারলাইনার ক্যাপসুলের প্রথম যাত্রী হিসেবে জুনে সেখানে যান। কিন্তু থ্রাস্টার এবং হিলিয়াম সমস্যার কারণে তাদের যাত্রা বিঘ্নিত হয়। আমেরিকান মহাকাশ সংস্থা নাসা স্টারলাইনারে তাদেরকে ফিরিয়ে আনার ঝুঁকি নেয়নি।

ওই দুইজন আগামী বছর স্পেসএক্সে ফেরত আসবেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button