International

আন্তর্জাতিক সামরিক অস্ত্র নিয়ন্ত্রণে চীনের আহ্বান

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামরিক নিয়ন্ত্রণ বিভাগের প্রধান সুন সিয়াও পো বলেছেন, বিভিন্ন পক্ষের উচিত মানবজাতির অভিন্ন কল্যাণের সমাজ চেতনায় আন্তর্জাতিক সামরিক অস্ত্র নিয়ন্ত্রণ প্রক্রিয়া বাস্তবায়ন করা। গত সোমবার জেনিভায় নিরস্ত্রীকরণ বিষয়ক উচ্চপর্যায়ের অধিবেশনে তিনি এ কথা বলেন।

সুন সিয়াও পো বলেন, চলমান আন্তর্জাতিক নিরাপত্তা পরিস্থিতি নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে, সামরিকভাবে শক্তিশালী দেশ নিজের চরম প্রাধান্য বজায় রেখে বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি ও প্রতিষ্ঠান থেকে বেরিয়ে যায় এবং গোষ্ঠীস্বার্থ রক্ষায় বিশ্বের ভারসাম্য ও স্থিতিশীলতার ক্ষতি করছে। কেবল মানবজাতির অভিন্ন কল্যাণের সমাজ চেতনায় সুশৃঙ্খল ও কল্যাণকর বিশ্বায়ন বাস্তবায়ন করা সম্ভব।

তিনি আরো বলেন, কঠোর আন্তর্জাতিক পরিস্থিতির মুখে আন্তর্জাতিক সামরিক অস্ত্র নিয়ন্ত্রণ ও নিরস্ত্রীকরণ অধিবেশনের উচিত ইতিবাচক ভুমিকা পালন করা। বহুপক্ষবাদ রক্ষায় অভিন্ন নিরাপত্তা বাস্তবায়ন করা জরুরি। পরমাণু নিরস্ত্রীকরণের মতৈক্য মেনে চলে সংশ্লিষ্ট পদক্ষেপ নেওয়া উচিত। উন্নয়ন ও নিরাপত্তা সমন্বয় করে যে কোনো বিচ্ছিন্নতার আচরণের বিরোধিতা করা এবং আন্তর্জাতিক সমাজের সহযোগিতা জোরদার করা উচিত। তাছাড়া, আন্তর্জাতিক নিয়মকানুন প্রণয়নের ওপর গুরুত্ব দিতে হবে, এআই প্রযুক্তি, মহাশূন্য ও নেটওয়ার্কসহ নতুন বিজ্ঞান প্রযুক্তির চ্যালেঞ্জের মোকাবিলা করা জরুরি।

চীনের প্রতিরক্ষা কাজের উন্নয়ন স্বদেশের নিরাপত্তার রক্ষার স্বাভাবিক চাহিদা মেটাতে চেষ্টা করে উল্লেখ করে সুন সিয়াও পো বলেন, বিভিন্ন পক্ষের সাথে পরামর্শের মাধ্যমে চলতি অধিবেশনে বাস্তব অগ্রগতি অর্জনে প্রয়াস চালাতে ইচ্ছুক বেইজিং।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button