International

আন্দোলনরত জনতার ওপর ঘোড়া দাবড়ে দিয়ে বিপাকে নেতানিয়াহু সরকার

ইসরায়েলের রাজধানী তেল আবিবে দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভরত জনতার ওপর ঘোড়া দাবড়ানোর অভিযোগ উঠেছে। এতে বিপাকে পড়েছে নেতানিয়াহু নেতৃত্বাধীন সরকার।

শনিবার রাতের ওই ঘটনার অসংখ্য ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর এ ব্যাপারে তদন্ত শুরু করতে বাধ্য হয়েছে ইসরায়েলি পুলিশ। গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলের অভ্যন্তরে অভিযান চালিয়ে আড়াই শতাধিক ইসরায়েলি ও দেশটিতে বসবাসরত বিদেশি নাগরিকদের জিম্মি করে গাজায় নিয়ে আসে। এরপর থেকে প্রতি শনিবার রাতে জিম্মিদের মুক্ত করার দাবিতে আন্দোলন করে আসছিল ইসরায়েলি পরিবারগুলো। ধীরে ধীরে সে আন্দোলন নেতানিয়াহু সরকারের পতনের আন্দোলনে রূপ নেয় এবং তাতে ইসরায়েলব্যাপী যোগ দেয় লাখ লাখ মানুষ।

শনিবার রাতে অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের ঘোড়সওয়ার বাহিনীকে লেলিয়ে দিয়েছে নেতানিয়াহু সরকার। এ সময় একজন পুলিশ কর্মকর্তা তার ঘোড়ার লাগাম দিয়ে একজন মধ্যবয়সি বিক্ষোভকারীকে আঘাত করেন। এতে ওই বিক্ষোভকারী মাথায় হাত দিয়ে মাটিতে লুটিয়ে পড়েন। এ সময় ওই ঘোড়সওয়ার পুলিশ কর্মকর্তাকে মাটিতে পড়ে যাওয়া ব্যক্তির প্রতি ভ্রুক্ষেপ না করে জনতাকে দাবড়ে নিয়ে যেতে দেখা যায়।

তেল আবিবের কাপলান সড়কের ওই সংঘর্ষে বেশ কিছু বিক্ষোভকারী আহত হয় এবং ইসরায়েলি পুলিশ অন্তত ২১ জনকে আটক করে নিয়ে যায়। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদফতর এই কাপলান সড়কে অবস্থিত।

শনিবার রাতের ওই ভিডিও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর রবিবার ইসরায়েলি পুলিশ এ ঘটনার তদন্ত শুরু করতে বাধ্য হয়েছে। 

ইহুদিবাদী রাজনীতিবিদরা বিশেষ করে বিরোধী নেতা ও সাবেক প্রধানমন্ত্রী ইয়ায়ির লাপিদ বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের আচরণকে বর্বরতা হিসেবে আখ্যা দিয়েছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button