Trending

আফ্রিকার সিলিকন ভ্যালি হয়ে উঠছে এ বিল্ডিং, উপচে পড়ছে বিনিয়োগ

পূর্ব আফ্রিকার ছোট্ট দেশ রুয়ান্ডা। সেখানকার রাজধানী কিগালি। গত ২০ বছরে সেই শহরের বদল চমকে দিয়েছে গোটা বিশ্বকে। কিগালিতে গত কয়েক বছরে গড়ের উঠেছে একের পর এক বহুতল। সেই সঙ্গে প্রচুর সংস্থা বিনিয়োগ করছে আফ্রিকার এই ছোট্ট দেশে। তাতেই ফুলে ফেঁপে উঠছে এই দেশের অর্থনীতি।

সম্প্রতি সুইডেনের একটি সংস্থা সে দেশে তৈরি করেছে বহুতল অফিস। তার নাম দেয়া হয়েছে নরকেন কিগালি হাউস। সেই বহুতল ২০২১ সালের ডিসেম্বরেই খুলে গিয়েছে। তার পর থেকে বিভিন্ন উদ্যোগপতি ভাড়া নিয়েছেন সেই অফিস। এমনকি ওই বহুতলে একাধিক সংস্থা অফিস খুলেছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ২০২৩ সালে প্রায় ৬০০টি সংস্থা অফিস খুলেছে ওই বহুতলে। এর মধ্যে রয়েছে একাধিক বহুজাতিক সংস্থা। প্রচুর তথ্য প্রযুক্তি সংস্থাও বিনিয়োগ শুরু করেছে সে দেশে। অফিস খুলেছে ওই বহুতলেই। কিগালির ওই বহুতলকে ইতিমধ্যেই অনেকে আফ্রিকার সিলিকন ভ্যালি হিসাবে ডাকতে শুরু করেছে।

এ বিষয়ে আফ্রিকার এক শিল্পপতি বলেছেন, ‘আমরা বিনিয়োগের জন্য উপযুক্ত পরিবেশ খুঁজছিলাম। কিগালিতে তা রয়েছে। সেখানে আমরা বিপুল বিনিয়োগ করেছি। সেখানে অনেক সংস্থা বিনিয়োগ করছে। ইতিমধ্যেই ওই বহুতলকে কিগালির সিলিকন ভ্যালি হয়ে উঠেছে।’ আগামী দিনে এ রকম আরও বহুতল গড়ে উঠবে এবং আরও বিনিয়োগের আশাও করেছেন তিনি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button