Science & Tech

আবারও সব সাইবারট্রাক ফেরত নিচ্ছে টেসলা

বছরজুড়েই নিজেদের তৈরি বিদ্যুচ্চালিত পিকআপ সাইবারট্রাক নিয়ে বেশ ভালোই ঝামেলায় পড়েছে ইলন মাস্কের মালিকানাধীন গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলা। কারণ, কিছুদিন পরপরই সাইবারট্রাকে কারিগরি ত্রুটি পাওয়ার অভিযোগ করছেন ব্যবহারকারীরা। সেই ত্রুটি মেরামত করতে না করতেই নতুন ত্রুটির খোঁজ মিলছে। এবার গাড়ির উইন্ডশিল্ড ওয়াইপারে ত্রুটি থাকায় সরবরাহ করা সব সাইবারট্রাক ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে টেসলা। গত এপ্রিলে এস্কেলেটর প্যাডেলের ত্রুটি মেরামতের জন্য নিজেদের সরবরাহ করা সব সাইবারট্রাক ফেরত নিয়েছিল প্রতিষ্ঠানটি।

টেসলা জানিয়েছে, কারিগরি ত্রুটির কারণে সাইবারট্রাকের উইন্ডশিল্ড ওয়াইপার ঠিকমতো কাজ করছে না। এর ফলে বৃষ্টি বা তুষারপাতের সময় দুর্ঘটনার শঙ্কা রয়েছে। উইন্ডশিল্ড ওয়াইপারের ত্রুটির কারণে এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা, হতাহত বা প্রাণহানির ঘটনা না ঘটলেও মেরামতের জন্য সব সাইবারট্রাক ফেরত নেওয়া হচ্ছে। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী গত বছরের নভেম্বর থেকে এ বছরের ৬ জুন পর্যন্ত বাজারজাত করা সব সাইবারট্রাক মেরামত করে দেবে টেসলা।

প্রসঙ্গত, বাজারে আসার এক মাসের মধ্যেই ২৮ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্কাইলাইন বুলেভার্ডের পালো অল্টোয় দুর্ঘটনার কবলে পড়ে একটি সাইবারট্রাক। ওই সময় একটি টয়োটা করোলা গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় সাইবারট্রাকটির। দুর্ঘটনার ফলে টয়োটা গাড়িটি ক্ষতিগ্রস্ত হলেও সাইবারট্রাকের কোনো ক্ষতি হয়নি।

শুধু সাইবারট্রাকই নয়, বিভিন্ন মডেলের বৈদ্যুতিক গাড়ি নিয়েও সমস্যায় পড়েছে টেসলা। গত জানুয়ারিতে ক্যামেরার ত্রুটির জন্য নিজেদের তৈরি এস, এক্স ও ওয়াই মডেলের দুই লাখ গাড়ি ফেরত নিতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া এ বছরের শুরুতে নিজেদের অটোপাইলট ত্রুটির কারণে যুক্তরাষ্ট্র ও চীন থেকে ৩৬ লাখ গাড়ি ফেরত নিয়েছে টেসলা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button