Bangladesh

আমদানি অনুমতির ১০ দিন, এখনও আসেনি ডিম

ডিমের বাজারে অস্থিরতার কারণে দেশে ডিম আমদানির অনুমতি দিয়েছে সরকার। কিন্তু আমদানি অনুমতির ১০ দিনেও আসেনি ডিম। ক সপ্তাহের মধ্যে আমদানির কথা দিলেও এখন গড়িমসি করছেন আমদানিকারকরা।

এদিকে, ঘোষণা অনুযায়ী প্রতিটি ডিম বিক্রি হওয়ার কথা ১২ টাকায়। কিন্তু সেই দামে ডিম মিলছে না বাজারে। আমদানি বন্ধের উদ্যোগ চায় পোল্ট্রি অ্যাসোসিয়েশন সংগঠনটি। লাভ-লোকসানের হিসাব মেলাতে গিয়ে আমদানিতে খুব বেশি আগ্রহ দেখাচ্ছে না অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলো।

ডিমের বাজারে অস্থির হওয়ায় নানা অজুহাতে প্রতি ডজনের জন্য গুণতে হয়েছে ১৮০ টাকা পর্যন্ত। যদিও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ( বিবিএস) তথ্য আমলে নিয়ে বছরে উদ্বৃত্ত থাকার কথা অন্তত ৬০০ কোটি পিস।

কয়েক দফা হুঁশিয়ারি দিয়েও নিয়ন্ত্রণে আনা জায়নি ডিমের বাজার। অজুহাতে দুই ধাপে অনুমোদন দেওয়া হয় ১০ কোটি পিস আমদানির। সপ্তাহখানেকের মধ্যে বাজারে আনার তোড়জোড়ও শুরু করে বেশ কয়েক প্রতিষ্ঠান। কিন্তু ১০ দিন পার হলেও এ নিয়ে সঠিক তথ্য দিতে পারছেন না কেউই।

মেসার্স রিপা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী এস কে আল মামুন আহমেদ বলেন, আমরা হরিয়ানা, আগরতলা ও হায়দরাবাদ থেকে ডিম আনার চেষ্টা করছি। আশা করছি, শিগগিরই তা আসবে। উভয় পক্ষের মধ্যে এ নিয়ে কথা চূড়ান্ত। আমাদের রপ্তানি ঠিক আছে। ফলে ডলার সংকট নেই। দ্রুত দেশে ডিম আসবে। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button